ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রয়াত দুই সাংবাদিক স্মরণে সিইউজের শোকসভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মে ১৮, ২০২২
প্রয়াত দুই সাংবাদিক স্মরণে সিইউজের শোকসভা ...

চট্টগ্রাম: প্রয়াত সাংবাদিক মোস্তফা কামাল পাশা ও আবদুর রউফ পাটোয়ারীর মৃত্যুতে শোকসভা করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে।  

বুধবার (১৮ মে) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে এ শোকসভার আয়োজন করা হয়।

সিইউজে সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে শোকসভায় বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, বিএফইউজে সহ-সভাপতি শহীদ উল আলম, সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সাবেক সিনিয়র সহ সভাপতি মাঈনুদ্দীন দুলাল, সহ-সভাপতি অনিন্দ্য টিটো, প্রেস ক্লাবের সহ সভাপতি স. ম. ইব্রাহিম, বিএফইউজে যুগ্ম মহাসচিব মহসীন কাজী, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী ও প্রয়াত সাংবাদিক মোস্তফা কামাল পাশা’র সন্তান সৈকত কামাল উপল।  

এসময় সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাবেক যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্য, অর্থ সম্পাদক কাশেম শাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইফতেখার ফয়সাল, নির্বাহী সদস্য মহরম হোসেন, কণফুলি ইউনিট প্রধান মুজাহিদুল ইসলাম, প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক মিন্টু চৌধুরী, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আইয়ুব আলী, কার্যকরী সদস্য দেবদুলাল ভৌমিক, মনজুর কাদের মনজুসহ সিইউজে ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।

শোকসভায় দুই সাংবাদিকের স্মৃতিচারণ করে চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন, মোস্তফা কামাল পাশা সাংবাদিকতার পাশাপাশি মুক্তিযুদ্ধের স্বপক্ষের রাজনীতিতে সক্রিয় ছিলেন। আজীবন তিনি তাঁর আদর্শের সঙ্গে আপস করেননি। সাংবাদিক আবদুর রউফও অজাতশত্রু। সিইউজের দায়িত্বপালনকালে তিনি গণমাধ্যমকর্মীদের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন।

সিইউজে সভাপতি মোহাম্মদ আলী বলেন, মোস্তফা কামাল পাশা আজীবন তাঁর সাংবাদিকতা, সৃজনশীল লেখালেখি আর কর্মতৎপরতায় দেশের নানা প্রগতিশীল আন্দোলন সংগ্রামে ভূমিকা রেখেছেন। স্পষ্টভাষী চরিত্রের কারণে তিনি অনেকের বিরাগভাজন হলেও সত্য প্রকাশে কখনও পিছপা হননি। অন্যদিকে মিতভাষী আবদুর রউফ নিজের ব্যক্তিগত অনেক সীমাবদ্ধতার মধ্যেও সাংবাদিকদের অধিকার আদায়ে সবসময় তৎপর ছিলেন।

দুই সাংবাদিকের স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন বিএফইউজে সহ-সভাপতি শহীদ উল আলম। এসময় তিনি নানা ব্যক্তিগত স্মৃতিচারণ করে মৃত্যুকালে দুই সাংবাদিকের সঙ্গে দেখা না হওয়ায় আক্ষেপ প্রকাশ করেন।

সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, সিইউজের কর্মকাণ্ডে সবসময় ইতিবাচক পরামর্শ ও গঠনমূলক সমালোচনা করে পাশে থেকেছেন মোস্তফা কামাল পাশা। অন্যদিকে সিইউজের সমস্ত কর্মসূচিতে মাঠে ময়দানে আন্দোলন সংগ্রামে উপস্থিত থেকে সাংবাদিকদের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন আবদুর রউফ। দুই সাংবাদিকের মৃত্যু সাংবাদিকদের জন্য অপূরণীয় ক্ষতি।

শোকসভা শেষে প্রয়াত দুই সদস্যের আত্মার শান্তি কামনায় বিশেষ মুনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ১৮, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa