ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আলিয়ঁস ফ্রঁসেজের ‘ফরাসি কোয়ার সঙ্গীত’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ১৭, ২০২২
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আলিয়ঁস ফ্রঁসেজের ‘ফরাসি কোয়ার সঙ্গীত’

চট্টগ্রাম: আলিয়ঁস ফ্রঁসেজ, চট্টগ্রাম ও ফ্রান্স দূতাবাসের কালচারাল উইং এর উদ্যোগে ‘ফরাসি কোয়ার সঙ্গীত’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি ক্যাম্পাসে অনুষ্ঠিত এ আয়োজনের উদ্বোধন করেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।

 

তিনি বলেন, পৃথিবীর প্রসিদ্ধ ভাষাগুলোর মধ্যে ফরাসি অন্যতম। এই ভাষায় কালে কালে সৃষ্টি হয়েছে কালজয়ী সাহিত্য। ভিক্টর হুগো, বালজাক, মোপাসাঁ, বোদলেয়ার, রাঁবো, মালার্মে, পল ভ্যালেরি প্রমুখ ফরাসি সাহিত্যের অসাধারণ কবি ও সাহিত্যিক। ফরাসি সাহিত্যকে জানতে হলে তাঁদের জানতে হবে, তাঁদের রচনা অনুবাদ করতে হবে। ফলে জানতে হবে, শিখতে হবে ফরাসি ভাষা। তাহলে বাংলা ভাষা ও সাহিত্যের সমৃদ্ধি ও উৎকর্ষ সম্পর্কেও তুলনামূলক ধারণা পাওয়া যাবে।

তিনি উল্লেখ করেন, আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রাম ফরাসি সাহিত্য ও সংস্কৃতির প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। আজকের ‘ফরাসি কোয়ার  সঙ্গীত’ তারই দৃষ্টান্ত। তিনি ‘ফরাসি কোয়ার সঙ্গীত’ উপস্থাপনের জন্য আসা শিল্পীদের অভিনন্দন জানান।

ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক এ কে এম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহীত উল আলম, আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রামের ডিরেক্টর ড. সেলভাম থরেজ, ডেপুটি ডিরেক্টর ড. গুরুপদ চক্রবর্তী ও অধ্যাপক পলাশ চক্রবর্তী প্রমুখ।

সঙ্গীত অনুষ্ঠানে ৯টি দেশের ৬০ জন শিল্পী অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, মে ১৭, ২০২২
এমআর/টিসি 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa