ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

রক্তচাপ নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, মে ১৭, ২০২২
রক্তচাপ নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই

চট্টগ্রাম: নানা আয়োজনে চট্টগ্রামে পালিত হয়েছে ‘বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস’। দিবসটি উপলক্ষে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সেমিনার ও র‌্যালির আয়োজন করা হয়।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে জেনারেল হাসাপাতালে হৃদরোগ বিভাগের উদ্যোগে আয়োজিত অতিথি হিসেবে ছিলেন হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি।

এ সময় ডা. সেখ ফজলে রাব্বি বলেন, জনগণের মধ্য স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। বিশ্বব্যাপী বর্তমানে এক বিলিয়নেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভূগছেন। তার মানে, উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৩০ শতাংশেরও বেশি মানুষকে প্রভাবিত করে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে সচেতনতার কোনো বিকল্প নেই।

সেমিনারে হাইপারটেনশন ম্যানেজমেন্ট সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ একরাম হোসেন।

কার্ডিওলজি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. সাইফুল ইসলাম টিপু চৌধুরীর সঞ্চলনায় সেমিনারে আরও বক্তব্য দেন মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আব্দুর রব, কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আবুল হোসেন শাহীন, অর্থোপেডিক্স বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. অজয় দাস, গাইনী অ্যান্ড অবস্ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. রওশন আরা শিমুল ও আবাসিক মেডিক্যাল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল প্রমুখ।

সেমিনারে বক্তারা রক্তচাপ নিয়ন্ত্রণে খাদ্যে অতিরিক্ত লবণের ব্যবহার, দৈনিক কমপক্ষে একটি করে মৌসুমি ফল খাওয়া এবং শারীরিক পরিশ্রম করার পরামর্শ দেন।

সেমিনারে মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোক্তার হোসেন, ডা. রফিকুল ইসলাম, ডা. হামিদুল্লাহ মেহেদী ও হাসপাতালে নার্স-স্বাস্থকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মে ১৭, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa