ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বর্ষবরণের আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
চট্টগ্রামে বর্ষবরণের আয়োজন ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: দীর্ঘ দুই বছর পর আবারও বাংলা বর্ষবরণের প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম। নগরের ডিসি হিল, সিআরবির শিরীষতলা, শিল্পকলা একাডেমি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষ বরণের আয়োজন রাখা হয়েছে।

এছাড়া নগরের বিভিন্ন স্থানে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে চলছে বর্ষবরণের আয়োজন। এরই মধ্যে সবধরনের প্রস্তুতিও সেরে নিয়েছেন আয়োজকরা।
তবে পবিত্র রমজানের কথা মাথা রেখে এবারের বর্ষবরণ উৎসবের সকল আয়োজন করা হয়েছে সংক্ষিপ্ত।  

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে নতুন বছর ১৪২৯ বাংলাকে বরণ করা হবে। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা।  

নগরের ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ উদ্যোগের থাকবে নববর্ষকে বরণের অনুষ্ঠান। এছাড়া, সিআরবি’র শিরীষ তলায় চট্টগ্রাম নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে দুইব্যাপি এবং জেলা শিল্পকলা একাডেমিতে নববর্ষের দিন থাকছে নানা আয়োজন।

অন্যদিকে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে চলছে নানারকম প্রতিকৃতি ও মুখোশ তৈরির শেষ মুহুর্তের কাজ। বর্ষবরণকে ঘিরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়েছে প্রস্তুতি। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আয়োজন করা হয়েছে মঙ্গল শোভাযাত্রা ও গ্রামবাংলার বিভিন্ন খেলাধুলার।  

চট্টগ্রাম সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার বাংলানিউজকে বলেন, গত দুই বছর বন্ধ ছিল নববর্ষ বরণের উৎসব। তবে এবার রোজার কারণে সংক্ষিপ্ত পরিসরে উৎসবের প্রস্তুতি নেওয়া হয়েছে। এবার ৪৫তম বৈশাখ বরণের থিম নির্ধারণ করা হয়েছে ‘পহেলা বৈশাখ বাঙালির, সবার যোগে জয়যুক্ত হোক’।

চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বাংলানিউজকে বলেন, বাংলা নববর্ষ ও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি শেষ পর্যায়ে। আজকের মধ্যেই সব প্রস্তুতি শেষ করবো। আগামীকাল সকাল ১০টায় চবি চারুকলা ইনস্টিটিউট থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে নগরের কাজির দেউরী সার্কিট হাউস প্রদক্ষিণ শেষে পুনরায় চারুকলায় এসে শেষ হবে। এছাড়া চবিতেও দিনব্যাপী বিভিন্ন আয়োজন রয়েছে।  

বর্ষবরণ অনুষ্ঠানে জনসাধারণের নিরাপত্তার কথা মাথা রেখে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) এর পক্ষ থেকে দেওয়া হয়েছে ১১ দফা নির্দেশনা।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।