ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিকিৎসা বর্জ্যের অব্যবস্থাপনা: ২ জনের নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
চিকিৎসা বর্জ্যের অব্যবস্থাপনা: ২ জনের নামে মামলা ...

চট্টগ্রাম: অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে চিকিৎসা বর্জ্য পরিবহন, মজুদ ও প্রক্রিয়াকরণের দায়ে দুইজনের বিরুদ্ধে বন্দর থানায় মামলা দায়ের করেছে পরিবেশ অধিদফতর।

বৃহস্পতিবার (৩১ মার্চ) শুনানি শেষে তাদের বিরুদ্ধে মামলার দায়ের করেন অধিদফতরের পরিদর্শক মো. শাওন শওকত।

আসামিরা হলেন- মো. সিদ্দিক ও জমির উদ্দিন।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম কার্যালয়ের উপ পরিচালক মিয়া মাহমুদুল হক বাংলানিউজকে বলেন, বন্দর থানাধীন ৩৭ নম্বর ওয়ার্ডের টিজি কলোনিতে অভিযান চালিয়ে মো. সিদ্দিক নামে একজনের ভাঙারি কারখানা থেকে ৩ টন চিকিৎসা বর্জ্য জব্দ করা হয়।

এর মধ্যে চিকিৎসায় ব্যবহৃত সিরিঞ্জসহ বিভিন্ন সংক্রামক দ্রব্য রয়েছে। পরে এসব বর্জ্য ধ্বংসের জন্য জাপান সরকারের (জাইকা) অর্থায়নে স্থাপিত ইনসিনারেটরে পাঠানো হয়।

তিনি বলেন, সাধারণত এসব চিকিৎসা বর্জ্য  সংগ্রহ করে 'সেবা সংস্থা' নামে একটি প্রতিষ্ঠান। তারা তা নির্দিষ্ট জায়গায় ধ্বংস না করে সিটি করপোরেশনের ডাম্পিং সাইটে অপসারণ করতো। সেখান থেকেই এসব বর্জ্য সংগ্রহ করে সিদ্দিকের প্রতিষ্ঠান। জিজ্ঞেসাবাদে বিষয়টি স্বীকার করেন তিনি।  

পরিবেশ অধিদফতরের পরিচালক (মেট্রো) হিল্লোল বিশ্বাস বাংলানিউজকে বলেন, অবৈধভাবে চিকিৎসা বর্জ্য নিয়ে কাজ করতো মো. সিদ্দিকের ভাঙারি কারখানা। অন্যদিকে সিটি করপোরেশনের সাধারণ ডাম্পিং সাইটে চিকিৎসা বর্জ্য অপসারণ করে চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান  'চট্টগ্রাম সেবা সংস্থা'। তাদের এমন কর্মকাণ্ডে বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ) বিধিমালা, ২০০৮ এর লঙ্ঘন ঘটেছে। তাই শুনানি শেষে কারখানার মালিক মো. সিদ্দিক ও সেবা সংস্থার ম্যানেজার মো. জমিরের বিরুদ্ধে মামলা করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।