ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন পালন উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিনের আয়োজন

চট্টগ্রাম: উদীচী চট্টগ্রাম জেলা সংসদের উদ্যোগে বহুমাত্রিক প্রতিভার অনন্য ব্যক্তিত্ব, উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন পালন করা হয়েছে।  

সোমবার (২৮ মার্চ) সংগঠনের অস্থায়ী কার্যালয়ে উদীচী জেলা সংসদের সহ সভাপতি আলোকময় তলাপাত্রের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সহ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অসীম বিকাশ দাশ, সহ সম্পাদক জয়তী ঘোষ, অপর্ণা দাশ প্রমুখ।

বক্তারা বলেন, ১৯০৭ সালের ২৮ মার্চ মুন্সীগঞ্জ জেলার সোনা রং গ্রামে জন্ম নেওয়া এই মহান ব্যক্তিত্ব দেশমাতৃকার কঠিন সাধনা তার অন্তরে এমনভাবে  বাসা বেঁধেছিল যা থেকে উনাকে বিচ্যুত করা যায়নি এবং সেই সাধনার কেন্দ্রবিন্দু ছিল শ্রমজীবী মানুষ। তিনি প্রগতিশীল চিন্তাধারাকে সমাজের তলদেশ অবধি সঞ্চারিত করার প্রচেষ্টা গ্রহণ করেছিলেন জীবনের ঊষালগ্ন থেকে।

তিনি ১৯৬৮ সালে প্রতিষ্ঠা করেন উদীচী শিল্পীগোষ্ঠীর মতো সাংস্কৃতিক সংগঠন যা এখনও স্রোতস্বিনী নদীর মতো প্রবহমান। সমাজের অবহেলিত, বঞ্চিত, মেহনতি মানুষের পাশে থেকে উদীচী পথ দেখাবে বয়ে আনবে নতুন ঊষার বারতা এটাই ছিল সত্যেন সেনের একান্ত কামনা।

সভার শুরুতে উদীচীর শিল্পীরা সত্যেন সেনের লেখা গান পরিবেশন করেন।  

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, ২৯ মার্চ, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।