ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাউদার্ন ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
সাউদার্ন ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন শুরু ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর দ্বিতীয় সমাবর্তন শুরু হয়েছে। সমাবর্তনে রাষ্ট্রপতির অনুমোদনক্রমে সভাপতিত্ব করছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

 

রোববার (২৭ মার্চ) সকাল ১১টার দিকে নগরের বায়জিদ থানাধীন আরেফিন নগরে সাউদার্ন ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে এ সমাবর্তন শুরু হয়।

সমাবর্তন বক্তা হিসেবে কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ উপস্থিত রয়েছেন।

এছাড়াও উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান উপস্থিত রয়েছেন।  

সমাবর্তনে চ্যান্সেলর অনার রুল অ্যাওয়ার্ড পাচ্ছেন ১০ জন শিক্ষার্থী। এছাড়াও ভাইস চ্যান্সেলর অনার রুল ৩৯ জন, ডিন অনার রুল ৩৮ জন এবং গ্রাজুয়েট একাডেমিক অ্যাক্সিলেন্স পাচ্ছেন ৯ জন শিক্ষার্থী।

বিভিন্ন বিভাগের মোট ৭ হাজার ৮৫৩ জন স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীকে দ্বিতীয় সমাবর্তনে ডিগ্রি প্রদান করা হবে।  

বিশ্বমানের উচ্চশিক্ষার স্বপ্ন নিয়ে ২০০২ সালে এই ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়। বর্তমানে তিনটি অনুষদে (ব্যবসায় প্রশাসন, কলা, সমাজ বিজ্ঞান ও আইন এবং সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) ৯টি বিভাগে ব্যাচেলর এবং ৭টিতে মাস্টার্সসহ ১৫টি প্রোগ্রামে শিক্ষা কার্যক্রম চলছে।  

ব্যবসায় প্রশাসন অনুষদে বিবিএ, এমবিএ হোটেল ম্যনেজমেন্ট, কলা, সমাজ বিজ্ঞান ও আইন অনুষদে ইংরেজি, ইসলামিক স্টাডিজ, এলএলবি, এলএলএম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদে সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ও ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং(ইসিই), কম্পিউটার সায়েন্স ও ফার্মেসি বিভাগে শিক্ষাকার্যক্রম চলছে।  

ইতিমধ্যে প্রায় ১০ হাজার শিক্ষার্থী সাউদার্ন ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নিয়েছে এবং বর্তমানে বিদেশিসহ প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষার্থী বিভিন্ন বিভাগে অধ্যয়নরত। বর্তমানে ১৬৮ জন শিক্ষক শিক্ষকতা করছেন এই প্রতিষ্ঠানে। প্রতিটি বিভাগে রয়েছে একাধিক ফুল টাইম প্রফেসর।

অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ড অর্জন করেছে এ বিশ্ববিদ্যালয়। শিক্ষার মানোন্নয়নে ইউজিসি ও বিশ্ব ব্যাংকের প্রজেক্ট হেকেপ এ সফলতা, জাতিসংঘের সহযোগী সংস্থা একাডেমিক ইম্পেক্ট এর সদস্য হয়ে জাতিসংঘের প্রণীত ১০টি এজেন্ডা বাস্তবায়নসহ বিভিন্ন গবেষণামূলক কাজে সাউদার্ন এগিয়ে যাচ্ছে। নিয়মিত আয়োজন করা হয় বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন।  

বায়েজিদ আরেফিন নগরে ৭ একর জায়গায় বিশ্বমানের শিক্ষার স্বপ্ন পূরণে গড়ে ওঠেছে বিশাল ক্যাম্পাস, যেখানে শুধু ক্লাসে আবদ্ধ নয় শিক্ষার পরিবেশ। এছাড়াও আরও তিন একর জায়গায় আবাসিক সুবিধাসহ মিনি স্টেডিয়াম করার পরিকল্পনা রয়েছে সাউদার্ন ইউনিভার্সিটির।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ২৭ মার্চ, ২০২২
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।