ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পৃথিবীতে সবাই পথিক, হাতেগোনা কয়েকজন পথিকৃৎ: আজাদী সম্পাদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
পৃথিবীতে সবাই পথিক, হাতেগোনা কয়েকজন পথিকৃৎ: আজাদী সম্পাদক বক্তব্য দেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক

চট্টগ্রাম: একুশে পদকপ্রাপ্ত আজাদী সম্পাদক এমএ মালেক বলেছেন, এ পৃথিবীতে আমরা সবাই পথিক, হাতেগোনা কয়েকজন শুধু পথিকৃৎ। পথিকৃতদের অনুসরণ করতে পারলেই পরিবার সমাজ ও দেশ সমৃদ্ধি লাভ করবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় আয়োজিত বঙ্গবন্ধুকে নিবেদিত একুশে বইমেলায় বুধবার (৯ মার্চ) বিকেলে ছড়া উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এমএ মালেক বলেন, ভাষা আন্দোলনে একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবী নিয়ে এসেছি’র সঙ্গে দৈনিক আজাদীর নিবিড় সম্পর্ক ছিল বলে তৎকালীন শাসকগোষ্ঠী দৈনিক আজাদীর কোহিনূর ইলেকট্রিক প্রেসে তালা লাগিয়ে প্রেস ম্যানেজার দবীরকে গ্রেফতার করেছিল।

 

তিনি বলেন, দৈনিক আজাদী কোনো সময় জাতীয় পত্রিকা হবে না, আঞ্চলিক পত্রিকা হিসেবে থাকবে। এটিই চট্টগ্রামের প্রতি আমাদের ভালোবাসা।  

তিনি নতুন প্রজন্মকে বেশি বেশি বই পড়ে জ্ঞান অর্জন করার এবং ভালো লেখকদের ভর্তুকি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।  

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি রাশেদ রউফের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বইমেলার আহবায়ক, ওয়ার্ড কাউন্সিলর ড. নিছার উদ্দীন আহমদ মনজু। প্রধান বক্তা ছিলেন বংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ছড়াকার ও শিশুসাহিত্যিক আনজীর লিটন। আলোচক ছিলেন অধ্যাপক সঞ্জীব বড়ুয়া, অরুণ শীল প্রমুখ।  

আনজীর লিটন বলেন, ছড়া শুধু লোক ভোলানো-শিশুদের জন্য নয়। ছড়া সমাজ-রাষ্ট্রক্ষমতা বদলের হাতিয়ার হিসেবেও কাজ করে এবং ছড়ার আলোয় অন্ধকার দূর করে সেখানে আগামী সুন্দরের বন্দনা করতে হবে।

বৃহস্পতিবার (১০ মার্চ) বিকেল ৪টায় বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করবেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ৯ মার্চ, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।