ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জিয়া জাদুঘর বন্ধ ও কিউরেটরকে ওএসডির দাবিতে স্মারকলিপি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
জিয়া জাদুঘর বন্ধ ও কিউরেটরকে ওএসডির দাবিতে স্মারকলিপি  সরকারি অর্থায়নে পরিচালিত ‘জিয়া জাদুঘর’ বন্ধ ও কিউ‌রেটরকে ওএস‌ডি করার দা‌বি‌তে স্মারকলিপি

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধকালে বাঙালি নিধন ও নির্যাতনের কেন্দ্র পুরাতন সার্কিট হাউসে সরকারি অর্থায়নে পরিচালিত ‘জিয়া জাদুঘর’ বন্ধ ও কিউ‌রেটরকে ওএস‌ডি করার দা‌বি‌তে চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর স্মারক‌লি‌পি দি‌য়ে‌ছেন বি‌ভিন্ন সংগঠ‌নের নেতারা।

সোমবার (৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক মমিনুর রহমান বরাবর এ স্মারকলিপি দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ, কবি কামরুল হাসান বাদল, সাংবাদিক শুকলাল দাশ, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী, সাংবাদিক কমল দাশ, কবি আ ফ ম মোদাচ্ছের আলী, মুজাহিদুল ইসলাম, মানবাধিকার নেতা আমিনুল হক বাবু প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়, ইতিহাস পাঠে সবাই জানেন জিয়াউর রহমান ছিলেন বঙ্গবন্ধু হত্যার মদদ প্রদানকারী সামরিক জান্তা।

তাই চট্টগ্রামের মানুষ তার নামে সরকারি অর্থে কোনো জাদুঘর পরিচালনা বাঙালি জাতি রাষ্ট্রের আদর্শ পরিপন্থী বলে মনে করে। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে যে জাদুঘরটি পরিচালিত হয়, সেটি পরিচালিত হয় বেসরকারি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের মাধ্যমে।

জেনারেল জিয়া মুক্তিযুদ্ধের বিরোধী, তথা স্বাধীনতার বিরোধী রাজাকার, আলবদর, আলশামস এবং জামায়াতে ইসলামীকে এদেশে পুনর্বাসন করেন। আমরা অবাক ও বিস্মিত হয়েছি ‘জিয়া স্মৃতি জাদুঘর, চট্টগ্রাম’ এর উপ-কিপার মো. ইলিয়াস স্বাক্ষরিত একটি প্রতিবেদন হাতে পেয়ে। যাতে মহাপরিচালক জাতীয় জাদুঘরকে মো. ইলিয়াস খান, ১৯ জানুয়ারি ২০২২ তারিখে জিয়া স্মৃতি জাদুঘর সেমিনার হলে বিকাল ৫.৫৫টায় জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী পালন, মিলাদ মাহফিল ও দোয়া মাহফিল করার কথা উল্লেখ করেন। আমরা জেনেছি, এই ইলিয়াস খান বিএনপি’র আমলের একজন মন্ত্রীর ভগ্নিপতি। এই জাদুঘরে বসে তিনি খুনি জিয়াকে নিয়ে বিভিন্ন কর্মকাণ্ড করে চলেছেন।

১৯৭১ সালে ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা জাতীয় নেতা এমএ হান্নান এই বীর চট্টগ্রাম থেকেই পাঠ করেছিলেন। মুক্তিযুদ্ধের ঊষালগ্নে চট্টগ্রাম গর্জে উঠেছিল। বাঙালির মুক্তির সনদ ৬ দফা বঙ্গবন্ধু প্রথম চট্টগ্রাম থেকেই ঘোষণা করেছিলেন। এমতাবস্থায়, আমরা আপনাকে অনুরোধ করছি, বঙ্গবন্ধু হত্যার মদদদাতা, সুপ্রিম কোর্ট কর্তৃক ঘোষিত অবৈধ ক্ষমতা দখলকারী সামরিক জান্তা এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি জামায়াতে ইসলামীকে রাষ্ট্রীয় ক্ষমতায় অংশ প্রদানকারী এবং পুনর্বাসনকারী জিয়াউর রহমানের নামে সরকারি অর্থায়নে পরিচালিত ‘জিয়া স্মৃতি জাদুঘর’টি অনতিবিলম্বে বন্ধ করে দেওয়া হোক এবং এর বর্তমান কিউরেটর মো. ইলিয়াস খানকে প্রশাসনিক জবাবদিহির আওতায় এনে ওএসডি করা হোক।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।