ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ জাতীয় প্রেরণার উৎস: বন্দর চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ জাতীয় প্রেরণার উৎস: বন্দর চেয়ারম্যান বক্তব্য দেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান

চট্টগ্রাম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাতই মার্চের ভাষণ আমাদের জাতীয় প্রেরণার উৎস বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান। তিনি বলেন,  ১৯৭১ সালের এদিন বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে যে ঐতিহাসিক ভাষণ দেন তার মধ্য দিয়ে নিরস্ত্র বাঙালি জাতি সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা লাভ করি।  

ঐতিহাসিক সাতই মার্চ দিবস উপলক্ষে সোমবার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

 

সকাল ১০টায় শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, সদস্য (অর্থ) মো. কামরুল আমিন, সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন মোহাম্মদ মাহবুবুর রহমান, পরিচালক (প্রশাসন) মো. মমিনুর রশিদ। অনুষ্ঠানে বন্দরের বিভাগীয় প্রধান, উপ-প্রধান, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, সিবিএ নেতা, ছাত্র-ছাত্রী ও অতিথিরা উপস্থিত ছিলেন।

চবক সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম বলেন, বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণের মধ্য দিয়ে গোটা বাঙালি জাতি শিহরিত হয়ে ওঠে। তাঁর দিক-নির্দেশনায় বাঙালি একটি সর্বাত্মক জনযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা ছিনিয়ে আনে।  

অনুষ্ঠানে ২ জন শিক্ষার্থী, চট্টগ্রাম বন্দর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিতালী পালিত ও চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক বক্তব্য দেন।

আলোচনা সভা শেষে বন্দর চেয়ারম্যান শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোকচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।