ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফোনালাপ ফাঁস: বাতিল হলো চবির সেই নিয়োগ বোর্ড

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
ফোনালাপ ফাঁস: বাতিল হলো চবির সেই নিয়োগ বোর্ড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: লেনদেন সংক্রান্ত অডিও সংলাপ ফাঁস হওয়াসহ নিয়ম না মেনেই অব্যাহত রাখা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফারসি ভাষা ও সাহিত্যের নিয়োগ বোর্ডের সুপারিশ বাতিল করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

শনিবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্টিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

 

এর আগে শনিবার বেলা ১১টায় শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয় বিশ্ববিদ্যালয়ের ৫৩৭তম সিন্ডিকেট সভা। সভায় নিয়োগ বোর্ডের সুপারিশ বাতিল, তদন্ত কমিটি গঠন ও ভবিষ্যতে যেকোনও নিয়োগ পরীক্ষার কমপক্ষে ১০ দিন আগে প্রার্থীদের চিঠি পাঠানোর সিদ্ধান্ত হয়।

 

এছাড়া সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. একেএম মাইনুল হক মিয়াজীকে আহ্বায়ক করে ৪ সদস্য বিশিষ্ট একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিব করা হয় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএস মনিরুল হাসানকে। এছাড়া এ কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান ও অধ্যাপক ড. কাজী এসএম খসরুল আলম কুদ্দুসী।
সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বচ্ছতা, নিরপেক্ষতা ও সততার স্বার্থে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের নিয়োগ বোর্ডের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। অডিও ক্লিপটি সংবাদমাধ্যমে প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যবস্থা নিয়েছে। ইতোমধ্যে আমার সহকারী খালেদ মিছবাহুল মোকর রবীনকে উপাচার্য দফতর থেকে প্রত্যাহার করা হয়েছে। ৩ কর্মদিবসের মধ্যে খালেদ মিছবাহুল মোকর রবীন ও তৃতীয় শ্রেণীর কর্মচারী আহমদ হোসেনকে কারণ দর্শনোর নোটিশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা জড়িতদের চিহ্নিত করেছি এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। জড়িতদের এক বিন্দুও ছাড় দেওয়া হবে না। আমরা ইতোমধ্যে হাটহাজারী থানায় একটি সাধারণ ডায়েরি করেছি। প্রয়োজনে আরও গভীরভাবে তদন্তের জন্য আমরা দুদকের সহযোগীতাও চাইবো।

উপাচার্য বলেন, আমি উপাচার্যের দায়িত্ব নিয়েছি সততার সঙ্গে কাজ করার জন্য। আমি অন্যায়কে ছাড় দেবো না। আমাদের নিয়োগ বোর্ড সম্পূর্ণ সততা এবং স্বচ্ছতার সঙ্গে কাজ করে আসছে। তাই অর্থ লেনদেনের কোনও সুযোগ নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আক্তার, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়াসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।