ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বইমেলায় শামসুল আরেফীনের মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
বইমেলায় শামসুল আরেফীনের মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ...

চট্টগ্রাম: বাংলা একাডেমি বইমেলা ও চট্টগ্রামের বইমেলায় প্রকাশিত হয়েছে লোকগবেষক ও কবি শামসুল আরেফীনের ‘মুক্তিযুদ্ধের আলোচিত গ্রুপ আলোচিত বাহিনী : দক্ষিণ চট্টগ্রাম’। চট্টগ্রামের তৃতীয় চোখ প্রকাশনী গ্রন্থটি প্রকাশ করেছে।

লোকসাহিত্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় শামসুল আরেফীন ইতিমধ্যে বাংলাদেশে তাঁর অবস্থান চিহ্নিত করেছেন।  এই গ্রন্থটি মুক্তিযুদ্ধভিত্তিক।

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ‘এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়ার অব লিবারেশন প্রজেক্ট’ এর গবেষক হিসেবে তিনি এই প্রজেক্টের জন্য দক্ষিণ চট্টগ্রামে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ২১টি আলোচিত গ্রুপ, আলোচিত বাহিনী ও আলোচিত কোম্পানির ওপর ২১টি লেখা প্রস্তুত করেন।  

লেখাগুলোর শিরোনাম : অধ্যাপক শামসুল ইসলাম গ্রুপ, সামশুদ্দিন আহমদ গ্রুপ, ক্যাপ্টেন করিম বাহিনী, ১৫১ নম্বর গৌরাঙ্গ প্রসাদ মিত্র গ্রুপ, ফ্লাইট সার্জেন্ট মহিউল আলম বাহিনী, হাবিলদার আবু মো. ইসলাম কোম্পানি, ৫ নম্বর বি মীর আহমদ চৌধুরী গ্রুপ, শাহ্জাহান ইসলামাবাদী গ্রুপ, সুলতান আহমদ কন্ট্রাক্টর গ্রুপ, সুবেদার মেজর টি এম আলী বাহিনী, শাহ্ আলম গ্রুপ, নুরুল ইসলাম গ্রুপ, ১৮৯ নম্বর আবু সৈয়দ গ্রুপ, ৩৩ নম্বর মহসিন খান গ্রুপ, সুলতান আহমদ কুসুমপুরী বাহিনী, ১৫২ নম্বর ননী গোপাল বিশ্বাস গ্রুপ, ১১৭ নম্বর আবদুল গফুর গ্রুপ, ১১২ নম্বর একেএম সামছুল আলম গ্রুপ, ১৫৩ নম্বর আবদুল জলিল বকসু গ্রুপ, ১৫৪ নম্বর আবু তাহের খান খসরু গ্রুপ, ১৪৭ নম্বর জাকের আহমদ চৌধুরী গ্রুপ প্রভৃতি।

ফিল্ড ওয়ার্কের মাধ্যমে সংগৃহীত তথ্য সম্বলিত লেখাগুলো ‘মুক্তিযুদ্ধের আলোচিত গ্রুপ আলোচিত বাহিনী: দক্ষিণ চট্টগ্রাম’ গ্রন্থে সন্নিবেশিত হয়েছে। দক্ষিণ চট্টগ্রামের মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের ক্ষেত্রে লেখাগুলো খুবই তাৎপর্যপূর্ণ। ফলে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে গ্রন্থটি খুবই গুরুত্বপূর্ণ সংযোজন।

শামসুল আরেফীনের জন্ম ১৯৭৭ সালের ২০ নভেম্বর, চট্টগ্রামের চন্দনাইশ উপজেলা সদর এলাকায়। তিনি কবি ও লোকগবেষক হিসেবে ব্যাপক পরিচিত। এ পর্যন্ত তাঁর ১৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।