ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রবীন্দ্রনাথের ‘নোবেল’ বাংলা সাহিত্যকে নিয়েছে বিকাশের চূড়ান্ত সোপানে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
রবীন্দ্রনাথের ‘নোবেল’ বাংলা সাহিত্যকে নিয়েছে বিকাশের চূড়ান্ত সোপানে বক্তব্য দেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন

চট্টগ্রাম: কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার জয়ের মধ্যদিয়ে বাংলা ভাষা ও সাহিত্যকে পৌঁছে দিয়েছেন বিকাশের চূড়ান্ত সোপানে। আর মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য বাঙালি জাতি ১৯৫২ সালে বুকের তাজা রক্ত দিয়ে বিশ্বে বাংলা ভাষাভাষী মানুষের আত্মমর্যাদাকে সুপ্রতিষ্ঠিত করেছে।

 

তিনি বলেন, আমরা এখনো সমাজ সচেতন রবীন্দ্রনাথকে আবিষ্কার করতে পারিনি। মানুষের উৎকর্ষের যে শেকড় তা থেকে তিনি একথাগুলো বলেছিলেন।

আমাদের পথ খুঁজতে হবে কী করে মানুষ হতে পারি। বিশ্বে রবীন্দ্রনাথ একমাত্র গীতিকবি যিনি ভিন্ন দুটি দেশের জাতীয় সঙ্গীত রচয়িতা।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলায় রবীন্দ্র উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বর্তমানে আমরা মনুষ্যত্ববোধ হারাতে বসেছি উল্লেখ করে তিনি মানুষের পাশে দাঁড়িয়ে নিজেদের মনুষ্যত্বকে জাগ্রত করার আহ্বান জানান।  

প্রফেসর রীতা দত্তের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন মেলা পরিষদের আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। মুখ্য আলোচক ছিলেন শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সাহাদাত হোসেন ও কাউন্সিলর জহর লাল হাজারী।

প্রফেসর রীতা দত্ত বলেন, রবীন্দ্রনাথ ছাড়া বাংলা সাহিত্য চর্চা পরিপূর্ণতা লাভ করে না। আমাদের দুঃখ-বেদনা, আশা যা কিছু প্রকাশ সব জায়গায় আমরা রবীন্দ্রনাথকে খুঁজে পাই। বিশ্বকবি আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাঁর কথা বলে শেষ করা যাবে না। রবীন্দ্রনাথ না পড়লে যেন জীবনটাই বৃথা।  

তিনি শিক্ষার্থীদের বেশি বেশি রবীন্দ্রচর্চা করার আহ্বান জানান।

ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, বই জাতি গঠনে সহায়তা করে। বই মানুষের পরম বন্ধু। জ্ঞানের ভাণ্ডার পরিপূর্ণ করতে বই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বই পড়ার বিরল আনন্দ ও আগ্রহের কথা বিবেচনায় নিয়ে প্রতিবছর চসিক বইমেলা আয়োজন করে।

শেষে বইমেলা মঞ্চে দলীয় সঙ্গীত পরিবেশন করে সঙ্গীত ভবন এবং দলীয় নৃত্য পরিবেশন করেন ওডিসি অ্যান্ড টেগোর ড্যান্স মুভমেন্ট।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।