ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চসিকের বইমেলায় লেখক-প্রকাশকের মুখে হাসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
চসিকের বইমেলায় লেখক-প্রকাশকের মুখে হাসি ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: মেলার বাইরে দর্শকের দীর্ঘ লাইন। ভিড় সামলাতে হিমশিম খাচ্ছেন রেড ক্রিসেন্ট ও পুলিশ।

ভালো ভালো প্রকাশকের স্টলে উপচেপড়া ভিড়ে, জমজমাট কেনাকাটা। স্টলের সামনে লেখকদের আড্ডা, অটোগ্রাফ আর সেলফির ধুম।
মেলামঞ্চের কথামালা, নৃত্য, গান, আবৃত্তিসহ নানা আয়োজন মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করছেন নানা বয়সী দর্শক।  

সোমবার (২১ ফেব্রুয়ারি)এমএ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম সিটি করপোরেশনের অমর একুশে বইমেলার চিত্র ছিল এমন। লেখক-প্রকাশকের মুখে হাসি ফুটেছে বই বিকিকিনিতে। দুই বছর পর বইমেলায় এমন উচ্ছ্বাস উদ্দীপ্ত করেছে তাদের।  

ইতিহাসের খসড়ার স্টলে কথা হয় গবেষক-সাংবাদিক মুহাম্মদ শামসুল হকের সঙ্গে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের বইয়ের প্রতি তরুণদের আগ্রহ বাড়ছে। আশাতীত বই বিক্রি হয়েছে আজ।  

আদিগন্তের স্টলে কথা হয় লেখক-সাংবাদিক আরিফ রায়হানের সঙ্গে। তিনি জানান, শিশু-কিশোরদের বইয়ের চাহিদা ও বিক্রি বেশি হচ্ছে। সুন্দর প্রচ্ছদ, চমৎকার অলংকরনের গল্প, উপন্যাস, ছড়া, কিশোর কবিতার বই পছন্দ করছে তারা।

বলাকা প্রকাশনের স্টলে উপচেপড়া ভিড় দেখা গেছে নানা বয়সী পাঠকের। ইতিহাস-ঐতিহ্য-গবেষণামূলক বইয়ের পাশাপাশি সৃজন ও মননশীল সব ধরনের বই বিক্রি হতে দেখা গেছে এ স্টলে।  

নারী লেখক কর্নারে দেখা গেছে- নারীরা স্বতঃস্ফূর্তভাবে স্টলটি পরিচালনা করছেন। চমৎকার সব বই রয়েছে এ স্টলে।  

প্রথমা, অন্যপ্রকাশ, বাতিঘর, অক্ষরবৃত্ত, শৈলী, প্রজ্ঞালোক, আবির প্রকাশন, শব্দশিল্প, কালধারা, বঙ্গজ, তরজুমানসহ প্রতিটি প্রকাশকের স্টলেই দারুণ বিক্রি হয়েছে সোমবার।  

চসিক সূত্রে জানা গেছে, ১৯ দিনের বইমেলায় থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন, পেশাজীবী সমাবেশ, ছড়া উৎসব, চাঁটগা উৎসব, মরমি উৎসব, কবিতা উৎসব, নৃগোষ্ঠী উৎসব, তারুণ্য উৎসব, নারী উৎসব, বির্তক প্রতিযোগিতা। এসব বর্ণিল আয়োজনে ঢাকা-চট্টগ্রামসহ দেশের খ্যাতিমান শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধারা অংশ নেবেন।  
  
বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।