ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘জ্ঞান অর্জনের জন্য মাতৃভাষা, ইংরেজি নয়’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
‘জ্ঞান অর্জনের জন্য মাতৃভাষা, ইংরেজি নয়’ ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে একটা সময় পরীক্ষার প্রশ্ন বাংলায় করা হতো। এরপর একটা সময় ইংরেজিতে প্রশ্ন করে সেটাকে বাংলায় অনুবাদ করে দেওয়া হতো।

কিন্তু এখন পুরো প্রশ্নটাই ইংরেজিতে করা হচ্ছে। কারণ হিসেবে বলা হচ্ছে- শিক্ষার্থীরা ইংরেজি শিখছে না।
অথচ ইংরেজি শুধুমাত্র একটি যোগাযোগের ভাষা। জ্ঞান অর্জনের ভাষা হলো মাতৃভাষা।  

সোমবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১২টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সিনেট অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এসব কথা বলেন।

অধ্যাপক বেনু কুমার দে আরও বলেন, আপনি জাপান, চীন, কোরিয়ায় বা উন্নত দেশগুলোতে যান, তারা আপনার সঙ্গে তাদের ভাষায় কথা বলবে। তারা আপনার জন্য ইংরেজি শিখবে না। বরং আপনি তাদের ভাষা শিখতে হবে। অথচ আমরা একে একে আমাদের সব দাফতরিক কাগজপত্র থেকে শুরু করে সবকিছু থেকে বাংলা উঠিয়ে দিচ্ছি। আমাদের এ চর্চা বন্ধ করা উচিৎ। প্রয়োজনে প্রণোদনা দিয়ে হলেও আমাদের বিজ্ঞরা তাদের জ্ঞানগুলো যাতে বাংলায় লিখে যেতে পারেন, সে ব্যবস্থা করতে হবে।  

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক একটি সাবজেক্ট পড়ানোর অনুমোদন পাই না৷ অথচ এটি বাধ্যতামূলক করা উচিৎ। এমনকি বিজ্ঞান বিভাগেও একটি বাংলা কোর্স রাখা প্রয়োজন। শুধু বিশ্ববিদ্যালয় নয়, স্কুলেও এখন বাংলা ভাষার চর্চা কমে গেছে। আমরা যেন আমাদের বাংলা ভাষার ইতিহাস সম্পর্কে জানতে পারি সে ব্যবস্থা করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, একটি দেশ যদি তাদের ইতিহাস ঐতিহ্যকে ভুলে যায় তাহলে তারা উন্নতি করতে পারে না। এ দিনটি একটি শোকের দিনের পাশাপাশি আমাদের জন্য শক্তির দিন। এ শোককে শক্তিতে পরিণত করতে পেরেছি বলেই আজ আমরা এখানে দাঁড়িয়ে আছি। তাই আমাদের ইতিহাস ভুলে যাওয়া যাবে না।

আলোচনা সভায় ‘ভাষা আন্দোলনে নারীর ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার। এছাড়া সভায় অধ্যাপক ড. এনায়েত হোসেনের লেখা ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।