ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাইলেজ রীতি, আলোচনা ফলপ্রসূ না হলে কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
মাইলেজ রীতি, আলোচনা ফলপ্রসূ না হলে কর্মবিরতি ...

চট্টগ্রাম: মাইলেজ রীতিতে বেতন-ভাতা নিয়ে প্রায় প্রতিদিনই আন্দোলন করছেন রেলওয়ে রানিং স্টাফরা। রানিং স্টাফ (লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার, গার্ড ও টিটিই) কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকের আহ্বান জানান রেলওয়ে কর্তৃপক্ষ।

 

যদিও এরআগে আরও একবার বৈঠকের আহ্বান জানানো হয়। সেটি প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যায় বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ঐক্য পরিষদ।

রোববার (৩০ জানুয়ারি) বিকাল ৩টায় মাইলেজ জটিলতা নিরসনে রেল সচিব বৈঠক ডেকেছেন। শনিবার রাতে রানিং স্টাফ নেতারা অভ্যন্তরীণ বৈঠক শেষে রেল ভবনে বৈঠকে যাওয়ার সিদ্ধান্ত নেন। যদি আলোচনা ফলপ্রসূ না হয় তাহলে তারা কর্মবিরতি চালিয়ে যাওয়ার প্রশ্নে অনড় থাকার সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে যোগ দিতে চট্টগ্রাম থেকে শনিবার রাতেই ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতির নেতারা। বৈঠকে চট্টগ্রাম, ঢাকা, পাকশী ও লালমনিরহাট- এই চার বিভাগের রেলওয়ের শীর্ষ নেতাদেরও ডাকা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ঐক্য পরিষদ চট্টগ্রাম বিভাগের আহ্বায়ক মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, আমাদের আন্দোলন চলমান রয়েছে। মাইলেজ জটিলতার বিষয়টি নিয়ে বিকাল ৩টায় রেলপথ ভবনে সচিব মহোদয় বৈঠক ডেকেছেন। বৈঠকে ফলপ্রসূ আলোচনা হলে আমাদের আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করা হবে। আর আলোচনা ফলপ্রসূ না হলে সোমবার (৩১ জানুয়ারি) থেকে কর্মবিরতি চলবে।  

রেলওয়েতে সৃষ্ট মাইলেজ জটিলতাকে কেন্দ্র করে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতির আন্দোলনের জেরে শিডিউল বিপর্যয় নেমে এসেছে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেনে।  

রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, বৈঠকে মাইলেজ জটিলতার বিষয়ে ফলপ্রসূ আলোচনা হলে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি প্রত্যাহার করবো। অন্যথায় সোমবার থেকে ট্রেন চলাচলের ক্ষেত্রে অনির্দিষ্টকালের কর্মবিরতির পূর্ব ঘোষিত কর্মসূচি বহাল থাকবে।

রেলওয়ে শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. সাজ্জাদ হোসেন বাংলানিউজকে বলেন, সারা দেশের সকল রানিং স্টাফ আজ ঢাকার বৈঠকের দিকে তাকিয়ে আছে। সবাই আশা করছেন, মাইলেজ জটিলতার এখানেই অবসান হবে। অন্যথায় পূর্ব ঘোষিত কর্মসূচি অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।