ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্তদের ইডিইউর অভিনন্দন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্তদের ইডিইউর অভিনন্দন ...

চট্টগ্রাম: সাহিত্যাঙ্গনের অন্যতম মর্যাদাপূর্ণ পদক বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন চট্টগ্রামের বরেণ্য তিন সাহিত্যিক। কথাসাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী এবং বিমল গুহ ও আসাদ মান্নান কবিতায় মনোনীত হয়েছেন ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১’ এর জন্য।

এবারে বিভিন্ন ক্ষেত্রে মোট ১১জন এ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। এ অর্জনে তাদেরকে অভিনন্দন জানিয়েছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান এবং উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান।

শুভেচ্ছা বার্তায় তারা বলেন, আবহমানকাল ধরে বাংলা ভাষা ও সাহিত্যে তৎকালীন অবস্থার বিবেচনায় শিক্ষা-সংস্কৃতিতে এগিয়ে থাকা চট্টগ্রামের ভূমিকা ঈর্ষনীয়। চর্যাপদের কবি বা মহাকবি আলাওল থেকেই চট্টগ্রাম বাংলা সাহিত্যের অন্যতম কেন্দ্র হিসেবে বিবেচিত হয়ে আসছে। বর্তমান সময়েও এ ধারাবাহিকতা অব্যাহত আছে। সম্প্রতি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে চট্টগ্রামের তিন সাহিত্যিকের মনোনয়নই তার অন্যতম দৃষ্টান্ত। পুরস্কারজয়ী তিনজনই স্ব স্ব ক্ষেত্রে স্বমহিমায় উজ্জ্বল। শুভেচ্ছান্তে বাংলা সাহিত্যে তাদের অবদান কালজয়ী হয়ে উঠবে এ আশাবাদ ব্যক্ত করেন তারা।

পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন- ঝর্না রহমান (কথাসাহিত্য), হোসেনউদ্দীন হোসেন (প্রবন্ধ/গবেষণা), আমিনুর রহমান, রফিক-উম-মুনীর চৌধুরী (অনুবাদ), সাধনা আহমেদ (নাটক), রফিকুর রশীদ (শিশুসাহিত্য), পান্না কায়সার (মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা), হারুন-অর-রশিদ (বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা), শুভাগত চৌধুরী (বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশবিজ্ঞান), সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো (আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনি) ও আমিনুর রহমান সুলতান (ফোকলোর)।

বাংলাদেশ সময়:  ১১৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।