ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

নগর আ.লীগের ১৫ থানা ভিত্তিক তদারকি টিমের প্রস্তাব যাবে কেন্দ্রে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
নগর আ.লীগের ১৫ থানা ভিত্তিক তদারকি টিমের প্রস্তাব যাবে কেন্দ্রে

চট্টগ্রাম: নগর আওয়ামী লীগের শীর্ষ ছয় জন নেতা চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর বহদ্দারহাটস্থ নিজ বাসভবনে প্রথম বৈঠক করেছেন।

শুক্রবার (২১ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৯টা অবধি এ বৈঠক চলে।

 

কেন্দ্রের নির্দেশনা অনুসারে ৪ সদস্যদের ১৫টি থানা ভিত্তিক তদারকি টিমের তালিকা কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ২৬ জানুয়ারি সিডিএ চেয়ারম্যান জহিরুম আলম দোভাষের বাসায় এবং ২৭ জানুয়ারি নগর আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর বাসায় একইভাবে বৈঠক অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন বাংলানিউজকে বলেন, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী ১৫টি থানা ভিত্তিক তদারকি টিম করেছি। প্রতিটি টিমে একজন আহ্বায়ক ও তিন জন সদস্য। এখানে নগর আ.লীগের কমিটিতে থাকা সবাইকে সম্পৃক্ত করা হয়েছে। তদারকি টিমের তালিকাটি কেন্দ্রে প্রস্তাব আকারে যাবে। এ ছাড়া আরও দুটো মিটিং হবে। যেদিন যার বাসায় বৈঠক হবে ওইদিন উনিই সভার সভাপতিত্ব করবেন। আগামী ২৬ ও ২৭ জানুয়ারি এ দুইটি সভা অনুষ্ঠিত করার কথা জানান আ জ ম নাছির।

ইউনিট কমিটি নিয়ে আপত্তির বিষয়ে কি আলোচনা হয়েছে তা জানতে চাইলে নাছির বলেন, এ কমিটির কাজ দুইটি। একটি ইতোমধ্যে সম্পাদিত ইউনিট সম্মেলন নিয়ে অফিসিয়ালি কোনো অভিযোগ থাকলে তা খতিয়ে দেখা এবং কেন্দ্রে প্রস্তাব করা। এখনও কোনো অভিযোগ আসেনি, আসলে পরবর্তী সভাগুলোতে আলোচনা হবে।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম চৌধুরী বাংলানিউজকে বলেন, সাংগঠনিক থানাগুলোকে গোছানো ও সক্রিয় করার জন্য তদারকি কমিটি করা হয়েছে। এখনও ইউনিট কমিটি নিয়ে কোনো অভিযোগ আসেনি। আমরা চাইবো, তখন অফিসিয়ালি জমা নেওয়া হবে। তারপর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বাংলানিউজকে বলেন, আজকে আমরা বসেছি সবাইকে সম্পৃক্ত করার জন্য। থানা ভিত্তিক তদারকি টিমে সংশ্লিষ্ট সংসদ সদস্য থাকবেন। এ ছাড়া অভিযোগ আসলে যাচাই-বাছাই এবং ওয়ার্ড সম্মেলন নিয়ে পরে সবাই বসে সিদ্ধান্ত হবে।

বৈঠকে আরও  অংশ নেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী।  

ইউনিট সম্মেলন নিয়ে অভিযোগ করলে ১৬ জানুয়ারি সকালে নগর আ.লীগের অভিযোগকারী পক্ষ ও দায়িত্বপ্রাপ্তদের নিয়ে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। সভা পরিচালনা করেন চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। সভায় ছয় জনকে থানা  ও ইউনিট কমিটিগুলোর বিরুদ্ধে ওঠা অভিযোগের যাচাই-বাছাই করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার দায়িত্ব দেওয়া হয়।  

উল্লেখ্য, ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে নগরের ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডে ইউনিট সম্মেলন শুরু করে নগর আওয়ামী লীগ। ইতোমধ্যে কেন্দ্রের নির্দেশে ১০৬টি ইউনিটের সম্মেলন শেষ করেছে নগর আওয়ামী লীগ। ইউনিটের পাশাপাশি গত বছরের ২৬ ডিসেম্বর থেকে ওয়ার্ড সম্মেলন শুরুর কথা ছিল। কিন্তু ইউনিট সম্মেলন নিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠার পর কেন্দ্র থেকে গত ২৩ ডিসেম্বর ওয়ার্ড সম্মেলন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। সম্মেলনকে কেন্দ্র করে নগর আওয়ামী লীগে পরস্পর বিরোধী দুটি ধারার বিরোধ আরও জোরালো হয়। দুটি ধারার একটির নেতৃত্বে মাহতাব উদ্দিন চৌধুরী ও আ জ ম নাছির উদ্দীন আছেন। আরেকটি ধারা প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী বলয়ের। মহিউদ্দিনপুত্র মহিবুল হাসান চৌধুরী তাদের সঙ্গে আছেন। শেষের পক্ষটি কেন্দ্রে ইউনিট সম্মেলন নিয়ে লিখিত অভিযোগ দেন। কেন্দ্রের কাছে নালিশ দেওয়া পক্ষ তিনটি প্রস্তাবনা দেয়। সেগুলো হলো মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশিত নগর আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা, ইতোমধ্যে যেসব ইউনিট কমিটি গঠনে অভিযোগ উত্থাপিত হয়েছে সেগুলো সম্মেলন প্রস্তুতি কমিটির মাধ্যমে রিভিউ করা, কেন্দ্রীয় নেতাদের সিদ্ধান্ত মোতাবেক ওয়ার্ডে ওয়ার্ডে পর্যাপ্ত পরিমাণ তথ্য ফরম বিলি করে প্রতিটি ইউনিটে সদস্য বৃদ্ধি করা।

বাংলাদেশ সময়: ০০৩৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
এমআই/টিসি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa