ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

শিশুসাহিত্যে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু অহঙ্কারের বিষয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
শিশুসাহিত্যে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু অহঙ্কারের বিষয় উৎসবের উদ্বোধন করেন খ্যাতিমান শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী।

চট্টগ্রাম: উৎসবমুখর পরিবেশে শিশুসাহিত্যের রাজধানী খ্যাত চট্টগ্রামে অনুষ্ঠিত হলো ‘শিশুসাহিত্য উৎসব ২০২২’। বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমির উদ্যোগে শুক্রবার (২১ ডিসেম্বর) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দিনব্যাপী উৎসবে যোগ দিলেন দেশের নানা প্রান্তের শিশুসাহিত্যিকরা।

সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করেন খ্যাতিমান শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী।   

শিশুসাহিত্যিক আসলাম সানীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক রহীম শাহ ও আনজীর লিটনের সংবর্ধনা অনুষ্ঠানে কাইজার চৌধুরী বলেন, শিশুসাহিত্যে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু আমাদের অহঙ্কারের বিষয়। গৌরবে উদ্দীপ্ত হওয়ার বিষয়। কিন্তু দুঃখের বিষয় ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল এই একুশটি বছর আমাদের বঙ্গবন্ধুবিহীন কাটাতে হয়েছে। এই একুশ বছর আমাদের শিশু-কিশোররা বঙ্গবন্ধুকে জানতে পারেনি। তারা জানতে পারেনি বঙ্গবন্ধুর ত্যাগ ও এদেশের রক্তাক্ত ইতিহাসের কথা। ফলে বঙ্গবন্ধু ও দেশপ্রেমবিমুখ কিশোরদের মধ্যে গড়ে উঠেছে কিশোরগ্যাং। কিশোর প্রজন্মোর এ সংকট উত্তরণে আমাদের শিশুসাহিত্যিকদের দায়িত্ব নিতে হবে। কারণ শিশু-কিশোরদের মনে শুভবোধ জাগ্রত করতে পারে শিশুসাহিত্যিকরা।    

বিশেষ অতিথি ছিলেন শিশুসাহিত্যিক কবি সুজন বড়ুয়া। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমির পরিচালক কবি রাশেদ রউফ। অনুভূতি ব্যক্ত করেন সংবর্ধিত শিশুসাহিত্যিক রহীম শাহ ও আনজীর লিটন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু ও শিমু রহমান।  

গল্পকার বিপুল বড়ুয়া, সনজীব বড়ুয়া, দীপক বড়ুয়া, তপংকর চক্রবর্তী ও জসীম মেহবুবের সভাপতিত্বে তিন পর্বের স্বরচিত লেখাপাঠ, লেখক-পাঠক মুক্তকথা, বিষয়ভিত্তিক আলোচনা ও আড্ডায় অংশ নেন অনামিকা দত্ত, অপু চৌধুরী, অভি ওসমান, অমিত বড়ুয়া, অরুণ শীল, আখতারুল ইসলাম, আখতার হুসেন, আজিজ রাহমান, আজিজা রূপা, আনজানা ডালিয়া, আনজীর লিটন, আনন্দ মোহন রক্ষিত, আনোয়ারুল হক নূরী, আ ফ ম মোদাচ্ছের আলী, আবু মুসা চৌধুরী, আমানউদ্দীন আবদুল্লাহ, আমীরুল ইসলাম, আলমগীর শিপন, আসলাম সানী, আহমদ মহিউদ্দিন শিবলী, ইফতেখার মারুফ, ইলিয়াছ হোসেন, ইসমাইল জসীম, উৎপলকান্তি বড়ুয়া, এমরান চৌধুরী, এয়াকুব সৈয়দ, ওবায়দুল সমীর, ওমর কায়সার, কল্যাণ বড়ুয়া, কাজী জাহাঙ্গীর, কাজী মুহাম্মদ রোকনুজ্জামান, কাজী শামসুল আহসান খোকন, কাঞ্চনা চক্রবর্তী, কানিজ ফাতিমা, কাসেম আলী রানা, কুতুবউদ্দিন বখতেয়ার, কেশব জিপসী, কোহিনুর আকতার, খালেছা খানম, গোফরান উদ্দীন টিটু, গৌতম কানুনগো, গৌরী প্রভা দাশ, জসিম উদ্দিন খান, জায়তুন্নেছা জেবু, জাহানারা মুন্নী, জিন্নাহ চৌধুরী, জেবারুত সাফিনা, টুম্পা ভট্টাচার্য, ডা. প্রণব কুমার চৌধুরী, তপংকর চক্রবর্তী, তসলিম খাঁ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa