ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চুয়েটে পদার্থবিজ্ঞানের আন্তর্জাতিক কনফারেন্স শুরু শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
চুয়েটে পদার্থবিজ্ঞানের আন্তর্জাতিক কনফারেন্স শুরু শনিবার চুয়েটের আন্তর্জাতিক কনফারেন্স উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন

চট্টগ্রাম: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে ৫০ বছরে দেশে পদার্থবিজ্ঞানের শিক্ষা ও গবেষণার অগ্রগতি নিয়ে শনিবার (২২ জানুয়ারি) শুরু হচ্ছে আন্তর্জাতিক কনফারেন্স।  

দুই দিনব্যাপী কনফারেন্সের বিষয় ‘ফোর্থ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফিজিকস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড টেকনোলজি’ (আইসিপিএসডিটি-২০২২)।

কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, নরওয়ে, ভারত, জাপানসহ ১০টি দেশের পদার্থবিজ্ঞান বিষয়ের কয়েকশ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণের মিলনমেলা বসবে। পদার্থবিজ্ঞানের পাশাপাশি প্রযুক্তি সম্পর্কিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপিত হবে। কনফারেন্স থিম হচ্ছে- অ্যাডভান্স অব ফিজিকস এডুকেশন অ্যান্ড রিসার্চ  ইন সেলিব্রেশন অব গোল্ডেন জুবিলি অব বাংলাদেশ।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) চুয়েটের পশ্চিম গ্যালারি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কনফারেন্স সেক্রেটারি ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এইচএমএআর মারুফ। উপস্থিত ছিলেন কনফারেন্স চেয়ার ও পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন, কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন কুমার রায়, কনফারেন্সের ট্রেজারার ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফ আলী, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আশরাফ আলী, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. নুসরাত জাহান, কনফারেন্সের যুগ্ম সদস্যসচিব ও পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মুক্তার হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম।

দুই দিনব্যাপী কনফারেন্সে ৫টি কি-নোট স্পিস, ৯টি ইনভাইটেড স্পিস, ৮টি টেকনিক্যাল সেশন, ১টি পোস্টার সেশনে ১০১টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। দ্বিতীয় দিনে কনফারেন্স থিমের ওপর ঢাবি, রাবি, চবি, জাবি, বুয়েট, সাস্ট, জবি, কুয়েট, বাংলাদেশ এটমিক এনার্জি কমিশন ও বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে পদার্থবিদদের অংশগ্রহণে প্রেজেন্টেশন অনুষ্ঠিত হবে। পাশাপাশি প্যানেল আলোচক হিসেবে অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঁইয়া, অধ্যাপক ড. একেএম আজহারুল ইসলাম, অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ, অধ্যাপক ড. মিহির কুমার রায় এবং সব কি-নোট স্পিকার, ইনভাইটেড স্পিকার, সেশন চেয়ার, কো-চেয়ার ও অংশগ্রহণকারীদের সমন্বয়ে প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হবে।  

এবারের কনফারেন্সে কি-নোট স্পিকার হিসেবে প্রথম দিন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- কানাডার আলবার্টা ইউনিভার্সিটির অধ্যাপক ড. ওয়েইন কে. হাইবার্ট, বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাসিত এবং বিএএস ফেলো অধ্যাপক ড. একেএম আজহারুল ইসলাম। অন্যদিকে কনফারেন্সের দ্বিতীয় দিনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- শাহজাহাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী ও বিসিএসআইআর’র ড. আবদুল গফুর।

রোববার (২৩ জানুয়ারি) সকাল ১১টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। অনুষ্ঠানে কনফারেন্স স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. জীবন পোদ্দার। বিশেষ অতিথি থাকবেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর এবং পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন। শুভেচ্ছা বক্তব্য দেবেন কনফারেন্স সেক্রেটারি ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এইচএমএআর মারুফ।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa