ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

মামলায় অবহেলা: জনতা ব্যাংকের উপ-মহা ব্যবস্থাপককে শোকজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
মামলায় অবহেলা: জনতা ব্যাংকের উপ-মহা ব্যবস্থাপককে শোকজ প্রতীকী ছবি

চট্টগ্রাম: মামলায় অবহেলার অভিযোগে জনতা ব্যাংক লিমিটেড বৈদেশিক বিনিময় করপোরেট শাখার উপ-মহাব্যবস্থাপককে শোকজ করেছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত। সোমবার (৬ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

আগামী ১৫ ডিসেম্বর আদালতে উপস্থিত হয়ে জবাব দেওয়ার জন্য সময় বেঁধে দিয়েছেন আদালত। আদেশের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন আদালতের পেশকার মো. রেজাউল করিম।  

আদালত সূত্রে জানা গেছে, ৭৬ কোটি ৬৬ লাখ ৬৪ হাজার ১০৮ টাকা খেলাপি ঋণ আদায়ে মেসার্স হাসনা ট্রেডার্সের মালিকদের বিরুদ্ধে মামলা করে জনতা ব্যাংক লিমিটেড। অর্থঋণ আদালতের মামলা নম্বর -১৫/২০০৭। এই মামলায় ২০১৮ সালের ৬ মার্চ রায় পেয়েছিল জনতা ব্যাংক লিমিটেড বৈদেশিক বিনিময় করপোরেট শাখা, সিডিএ (এনেক্স) বিল্ডিং কোর্ট রােড কোতােয়ালী চট্টগ্রাম। মামলায় গত ২০১৮ সালের ২৬ সেপ্টেম্বর পত্রিকায় সমন জারি হলেও এখনো পর্যন্ত আদালতে হাজির হয়নি। ব্যাংকে ঝণের বিপরীতে জামানত হিসেবে ১০টি পৃথক সম্পত্তি বন্ধক রয়েছে। ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি সম্পত্তি নিলামের জন্য বিজ্ঞপ্তি প্রচারিত হলেও কোনো দরপত্র পাওয়া যায়নি। নিলাম কার্যক্রম ব্যর্থ হয়।

এরপর ১৬টি ধার্য তারিখ অতিবাহিত হলেও জনতা ব্যাংক কর্তৃপক্ষ পাওনা আদায়ে কোনো পদক্ষেপ নেয়নি। বেশ কয়েকবার জনতা ব্যাংক কর্তৃপক্ষের পদক্ষেপের জন্য ব্যাংকের কর্মকর্তা যােগাযােগ না করায় আইনজীবী সময়ের আবেদন করেন। বিপুল পরিমাণ ঋণের বিপরীতে বন্ধকী সম্পত্তি থাকা সত্বেও তা নিলামের মাধ্যমে পাওনা আদায়ে জনতা ব্যাংক কর্তৃপক্ষের চরম অবহেলা পরিলক্ষিত হয়। জনতা ব্যাংকের এরূপ দায়িত্বে অবহেলার কারণে বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায় অনিশ্চিত হয়ে পড়েছে যা জাতীয় অর্থনীতির জন্য অশনিসংকেত। জনতা ব্যাংকের পদক্ষেপবিহীন এরকম জারি মামলার কারণে আদালতে মামলাজট সৃষ্টি হয়েছে যার ফলশ্রুতিতে দ্রুত বিচার প্রাপ্তির অধিকার সংকুচিত হয়ে যাচ্ছে। এমতাবস্হায় জনতা ব্যাংক লিমিটেড বৈদেশিক বিনিময় করপোরেট  শাখার উপ-মহাব্যবস্থাপকের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার কারণে কেন শাস্তিমূলক ব্যবস্হা গ্রহণের জন্য জনতা ব্যাংকের ব্যবস্হাপনা পরিচালক বরাবর সুপারিশ প্রেরণ করা হবে না তা পরবর্তী ধার্য তারিখে আদালতে সশরীরে উপস্হিত হয়ে কারণ দর্শানাের নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১ 
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa