ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘জাওয়াদ’র প্রভাব: চট্টগ্রামে মেঘাচ্ছন্ন আকাশে দেখা নেই সূর্যের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
‘জাওয়াদ’র প্রভাব: চট্টগ্রামে মেঘাচ্ছন্ন আকাশে দেখা নেই সূর্যের ফাইল ছবি

চট্টগ্রাম: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপ ‘জাওয়াদ’ আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছে। নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও সারাদিন গুমোট আবহাওয়া বিরাজ করছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী রোববার (৫ ডিসেম্বর) দুপুর ১২ টা পর্যন্ত নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩  নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে, ‘জাওয়াদ’র প্রভাবে সাগর উত্তাল রয়েছে। সকাল থেকে মেঘাচ্ছন্ন আকাশ বিরাজ করছে চট্টগ্রামে। সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমে আসে।  
সাগর উত্তাল থাকায় মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশনা দিয়েছে আবহওয়া অধিদফতর।  

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থার (ইএসসিএপি) তালিকা অনুযায়ী, এই ঝড়ের নামকরণ করেছে সৌদি আরব। আরবি শব্দ ‘জাওয়াদ’ অর্থ উদার, দয়ালও কিংবা দানশীল।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।