ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অপরাধ নিয়ন্ত্রণে আইজ অব সিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
অপরাধ নিয়ন্ত্রণে আইজ অব সিএমপি ...

চট্টগ্রাম: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) অপরাধ দমনে নতুন ডিজিটাল কন্ট্রোল রুম স্থাপন করেছে। এ কন্ট্রোল রুমের নাম দেওয়া হয়েছে ‘আইজ অব সিএমপি’।

এর ফলে একটি নির্দিষ্ট রুম থেকে পুরো নগরকে পর্যবেক্ষণ করা যাবে। অপরাধীদের অপরাধ প্রবণতা কমে যাবে, অপরাধ নিয়ন্ত্রণ ও আসামি শনাক্তকরণ সহজতর হবে।
ফলে সেবার মান বৃদ্ধি পাবে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন মিডিয়া রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার মোহাম্মদ সালেহ মোহাম্মদ তানভীর এ কথা বলেন।  

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, নগরের গুরুত্বপূর্ণ স্থানের ৭০০টি সিসিটিভি ক্যামেরা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। ৭০০টি ক্যামেরার মধ্যে গুরুত্ব বিবেচনায় ৪১১টি ক্যামেরার সংযোগ দেওয়া হয় সিএমপির কন্ট্রোল রুমের সঙ্গে এবং অবশিষ্ট ৩২৪টি ক্যামেরা ২৪/৭ অনস্ক্রিন সচল থাকে। এসব ক্যামেরার ধারণকৃত ফুটেজ ১৫ দিন পর্যন্ত হার্ডডিস্কে সংরক্ষিত থাকবে। সার্বক্ষণিক দুইজন অপারেটর এ সব ক্যামেরার কার্যক্রম মনিটরিং করবে। পাশাপাশি একটি টেকনিক্যাল টিম মাঠ পর্যায়ে কাজ করবে ক্যামেরার কার্যক্রম সচল রাখার জন্য। নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান জিইসি, দুই নম্বর গেট, বহদ্দারহাট, মুরাদপুর, অক্সিজেন, পতেঙ্গাসহ প্রায় ৭০টি গুরুত্বপূর্ণ স্থানে এ ক্যামেরা স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, ভবিষ্যতে এ কার্যক্রমের আওতায় সমগ্র নগরের এলাকাকে সিএমপির নিজস্ব ক্যামেরার অধীনে নিয়ে আসা হবে। অপরাধ নিয়ন্ত্রণে স্থাপন করা হবে ফেইস ডিটেকশন ও নাম্বার রিডেবল ক্যামেরা। তৈরি করা হবে ভিডিও ভিত্তিক ক্রাইম ম্যাপ। সম্ভাব্য অপরাধপ্রবণ এলাকা চিহ্নিত করে সেসব এলাকায় বিশেষ আইপি ক্যামেরার সঙ্গে ডিউটিরত পেট্রোল গাড়ির সংযোগ স্থাপনের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর)  মো. আমির জাফর প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।