ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি গ্রন্থাগারে বই নিয়ে প্রবেশের সুযোগ চায় শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
চবি গ্রন্থাগারে বই নিয়ে প্রবেশের সুযোগ চায় শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে ব্যক্তিগত বই নিয়ে প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ৭ দফা দাবিতে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।  

রোববার (২১ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়ে প্রতিবাদ জানান তারা।

জানা যায়, শিক্ষার্থীরা বই নিয়ে গ্রন্থাগারে প্রবেশ করতে চাইলে বাধা দেওয়া হয়। পরে গ্রন্থাগারের সামনের রাস্তা অবরোধ করেন শিক্ষার্থীরা।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এসে সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা প্রক্টর বরাবর ৭ দফা দাবি জানান।

দাবিগুলো হলো- ব্যক্তিগত বই নিয়ে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেওয়া। সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখা। শনিবার গ্রন্থাগার খোলা রাখা। কমপক্ষে ১ সপ্তাহের জন্য গ্রন্থাগার থেকে বই ইস্যু করতে দেওয়া। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য পড়ালেখার যথাযথ পরিবেশ তৈরি করা। গ্রন্থাগারে ইন্টারনেট সুবিধা দেওয়া ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা।

এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে বই নিয়ে প্রবেশের সুযোগ রয়েছে। কিন্তু চবির গ্রন্থাগারে বই নিয়ে প্রবেশ নিষেধ। যেহেতু আমাদের আবাসন ব্যবস্থা পর্যাপ্ত নয়, তাই বেশিরভাগ শিক্ষার্থীকেই কটেজ ও বাসা ভাড়া নিয়ে থাকতে হয়। কটেজের পরিবেশ অনেকাংশে পড়াশোনার উপযুক্ত নয়। আমরা তাই গ্রন্থাগারে পড়তে আসি। সেখানেও আমাদের পর্যাপ্ত সুযোগ দেওয়া হচ্ছে না।  

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, আমরা শিক্ষার্থীদের দাবিগুলো শুনেছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সপ্তাহখানেকের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।