ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে দেড় শতাধিক শিক্ষার্থীর মেধার লড়াই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
ইডিইউতে দেড় শতাধিক শিক্ষার্থীর মেধার লড়াই ...

চট্টগ্রাম: শিক্ষার্থীদের বিশ্বমঞ্চের উপযোগী করে নিজেকে গড়ে তোলার এখনই সময়। মেধা ও দক্ষতাকে শান দেয় প্রতিযোগিতা।

আগামীতে দেশের গণ্ডি পার হয়ে আন্তর্জাতিক অঙ্গনের প্রতিযোগিতায় অংশ নিতে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মেধাকে কাজে লাগিয়ে দেশ ও জাতিকে এগিয়ে নেওয়াই হওয়া উচিৎ একজন শিক্ষার্থীর লক্ষ্য।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) আয়োজিত দু’দিনব্যাপী ‘ইন্ট্রা-ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং ডে’ এর সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সামস-উদ দোহা। শনিবার (২০ নভেম্বর) ক্যাম্পাসের অ্যাম্ফিথিয়েটারে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

ভবিষ্যতের প্রকৌশলীদের মেধা ও দক্ষতা প্রদর্শনের অন্যতম উৎসব ইঞ্জিনিয়ারিং ডে। ইডিইউ স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের উদ্যোগে এ প্রতিযোগিতার প্রথম দিন ছিল ১৮ নভেম্বর। শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিক্ষেত্রে গবেষণা কার্যক্রমে উদ্বুদ্ধকরণ ও উদ্ভাবনে তাদের আগ্রহ তৈরি করতে এ অনুষ্ঠানের আয়োজন করে থাকে ইডিইউ। এবারের আয়োজনে অংশ নিয়েছে দেড় শতাধিক শিক্ষার্থী।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ভবিষ্যৎ শিল্প বিপ্লবে যাতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা নেতৃত্ব দিতে পারে, তার জন্য আমরা শুরু করছি ইডিইউ ফিউচার ফ্যাক্টরি। রোবট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি, স্মার্ট মেশিন, অগমেন্টেড রিয়েলিটি, ইন্টারনেট অব থিংস, ব্লক চেইন ডেটা- এ ধরনের অ্যাডভান্স প্রযুক্তিতে সেরা হয়ে ওঠার জন্য চর্চা ও অনুশীলনের প্লাটফর্ম দিচ্ছে ইডিইউ।

এবারের আয়োজনে ইডিইউ স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীদের পাশাপাশি এইচএসসি বা ও/এ-লেভেলে পাঠরত শিক্ষার্থীরাও অংশ নিতে পারছে। জুনিয়র শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে স্টেম অলিম্পিয়াড। চট্টগ্রামের ৩টি স্কুল-কলেজ থেকে ২০টি দল এতে অংশ নিয়েছে। গণিত, কম্পিউটার সায়েন্স ও পপুলার সায়েন্সের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তারই অনুসরণে ইডিইউতেও আয়োজিত হয়েছে এবারের ইঞ্জিনিয়ারিং ডে এর জুনিয়র লেভেলের শিক্ষার্থীদের পর্বটি। এতে বিজয়ী হয়েছেন ইন্টারন্যাশনাল হোপ স্কুলের আনুশকা নেওয়ার ও রানার আপ হয়েছেন সাইডার স্কুলের আফিয়া নূর ইবনাত।

অন্যান্য প্রতিযোগিতাগুলোর মধ্যে প্রোগ্রামিং কন্টেস্টে জিপ ডেমোনস দল বিজয়ী হয়েছে; পোস্টার/আইডিয়া প্রেজেন্টেশনে বিজয়ী হয়েছেন শুভাশিষ ও জুবায়ের, প্রথম রানার আপ হয়েছেন জান্নাতুল মাওয়া, দ্বিতীয় রানার আপ হয়েছেন নুজহাত তাবাসসুম; ইঞ্জিনিয়ারিং অলিম্পিয়াডে তানজিম মুশফিক আহমেদ বিজয়ী হয়েছেন, সায়েমা আকতার প্রথম রানার আপ, অনির্বাণ পাল দ্বিতীয় রানার আপ, আস্মিতা দাশগুপ্তা তৃতীয় রানার আপ হয়েছেন।

স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মুহাম্মদ নাজিম উদ্দিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন আরডব্লিউ ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারপার্সন রাজিয়া সুলতানা। এছাড়া অতিথি ছিলেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মুহাম্মদ রকিবুল কবির, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরীসহ স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।