ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউর শিক্ষার্থীরা পেলো গবেষণার প্রাথমিক পাঠ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
ইডিইউর শিক্ষার্থীরা পেলো গবেষণার প্রাথমিক পাঠ ইডিইউ অ্যাকাডেমিক সাপোর্ট ক্লিনিক আয়োজিত কর্মশালা।

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, ইডিইউ পাঠদানের পাশাপাশি গবেষণাকেন্দ্রিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হচ্ছে। এ লক্ষ্যে অবকাঠামো গড়ে তোলা হয়েছে।

গবেষণার রিসোর্স নিশ্চিতে গড়ে তোলা হয়েছে ই-লাইব্রেরি।  

বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো থেকে গবেষণা ও পড়ালেখার অভিজ্ঞতা নিয়ে আসা শিক্ষকরাই এখানে পড়াচ্ছেন।

শিক্ষার্থীদের গবেষণায় প্রশিক্ষিত করে তোলার অংশ হিসেবে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ‘গবেষণার প্রাথমিক পাঠ’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়। ইডিইউ অ্যাকাডেমিক সাপোর্ট ক্লিনিকের উদ্যোগে বৃহস্পতিবার (১৮ নভেম্বর)  দুপুর ২টায় ক্যাম্পাসের সেমিনার হলে অনুষ্ঠিত হয় এ কর্মশালা।

কর্মশালা পরিচালনা করেন ইডিইউ অ্যাক্সেস একাডেমির ইন্সট্রাক্টর শাহেদুল হাসান। তিনি বলেন, দীর্ঘ সময় নিরলস পরিশ্রম করেও অনেক ক্ষেত্রে দেখা যায় গবেষণা পেপারটি ঠিকমতো না লেখার কারণে কিংবা সামান্য কিছু টুকিটাকি ভুলের কারণে ভালো জার্নালে পেপারটি পাবলিশ করা যায় না। ফলে প্রায়ই হতাশ হতে হয় গবেষকদের। তাই গবেষণার বা ডাটা তৈরির সময় যেমন গুরুত্ব দিয়ে কাজ করতে হয়, ঠিক তেমনি পেপার তৈরির ক্ষেত্রেও একটু সতর্ক হতে হয়।

অতিথি হিসেবে বক্তব্য দেন ইডিইউর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর তাসমিম চৌধুরী বহ্নি। তিনি বলেন, মৌলিক গবেষণার ক্ষেত্রে সঠিক পদ্ধতি গ্রহণ জরুরি। অন্যথায় গবেষণা পূর্ণতা পাবে না। সঠিক পদ্ধতিই একটি গবেষণাকে তার লক্ষ্যে নিয়ে যেতে পারে। এর পাশাপাশি গবেষণার প্রতিটি ধাপ সম্পর্কে সচেতন থাকা আবশ্যক। কোনও ধাপ বাদ পড়ে গেলে গবেষণা ত্রুটিপূর্ণ হয়ে যেতে পারে।

এসময় আরও উপস্থিত ছিলেন স্কুল অব বিজনেস ড. হাসান শাকিল ও অ্যাক্সেস একাডেমির ইন্সট্রাক্টর রাফসান চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa