ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সমাধিতে আলো জ্বেলে শান্তির প্রার্থনায় স্বজনরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ২, ২০২১
সমাধিতে আলো জ্বেলে শান্তির প্রার্থনায় স্বজনরা ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: হলুদ গাঁদা আর লাল গোলাপের পাপড়ি বিছানো সমাধিতে জ্বলছে মোমমাতি-আগরবাতি। আলোয় ভরা সে সমাধির পাশে দাঁড়িয়ে মৃত ব্যক্তির আত্মার চিরশান্তি প্রার্থনা করছেন স্বজনেরা।

তাদের কারও কারও চোখে জল। কেউ দাঁড়িয়ে আছেন নীরবে।

দৃশ্যটি নগরের পাথরঘাটার রানি জপমালা গির্জার পাশের সমাধিগুলোতে। মঙ্গলবার (২ নভেম্বর) সন্ধ্যায় খ্রীষ্টানদের ধর্মীয় অনুষ্ঠান ‘অল সোলস ডে’ উপলক্ষে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনার।

মৃতের আত্মার শান্তি কামনায় প্রতিবছর পালন করা হয় এই ‘অল সোলস ডে’। প্রার্থনা শেষে সমাধিগুলোতে বর্ষিত হয় পুষ্পবৃষ্টি। প্রিয়জনদের স্মরণে জ্বালানো মোমের আলোয় আলোকিত হয়ে ওঠে পুরো এলাকা। এ সময় পরিবারের সদস্যরা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন পূর্বসূরিদের। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে পড়ে পারিবারিক বন্ধন আর সামাজিকতা।  

গতবছর বৈশ্বিক মহামারী করোনায় সীমিত আকারে পালন করা হলেও এ বছর বেশ জাঁকজমকপূর্ণভাবে পালন করা হয় দিনটি।  

রানি জপমালা গির্জার ফাদার আর্চবিশপ  লরেন্স সুব্রত হাওলাদার সিএসসি বলেন, ২৫ ডিসেম্বরের আগে এটি আমাদের আরেকটি বড় মর্যাদাপূর্ণ দিন। এদিন মৃত স্বজনদের স্মরণ করতে দূর দূরান্ত থেকে স্বজনদের সমাধিতে ছুটে আসেন অনেকে। এতে করে খ্রিষ্টান সম্প্রদায়ের লোকজনের সম্প্রীতি তৈরি হয়।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২১
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa