ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চমেক প্যাথলজি বিভাগে মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
চমেক প্যাথলজি বিভাগে মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরি  প্রতীকী ছবি।

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজের (চমেক) প্যাথলজি বিভাগে ল্যাবের জানালা ভেঙ্গে ইলেকট্রনিক মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।  

মঙ্গলবার (২৬ অক্টোবর) দিবাগত রাতে এ ঘটনা ঘটলেও এ নিয়ে মামলা হয়নি।

তবে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

চুরির ঘটনায় থানায় মামলা করা হবে বলে জানিয়েছেন চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আখতার।

তিনি বাংলানিউজকে বলেন, প্যাথলজি বিভাগের ল্যাব থেকে মাইক্রোস্কোপের বেশ কিছু যন্ত্রাংশ চুরি হয়েছে। কি কি জিনিস চুরি হয়েছে এবং কত টাকার ক্ষতি হয়েছে তার একটি তালিকা তৈরি করা হচ্ছে। সবকিছু প্রস্তুত করার পর আজ (বৃহস্পতিবার) থানায় মামলা দায়ের করা হবে।  

জানা গেছে, ৩২টি স্ক্যানিং ইলেকট্রনিক মাইক্রোস্কোপের যন্ত্রাংশ ও ৩৪টি মাইক্রোস্কোপের লেন্স চুরি হয়েছে।  

চমেক প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. প্রদীপ ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, যেহেতু মাইক্রোস্কোপগুলো সরকারি ক্রয় বিধি অনুযায়ী কেনা হয়েছে সেহেতু এসব জিনিসের মূল্য কেমন হতে পারে তা আমাদের ধারণা নেই। আমরা চুরির বিষয়টি অধ্যক্ষকে অবহিত করেছি।  

তিনি আরও বলেন, চুরির ঘটনায় আইনি কোনও ব্যবস্থা নেওয়া হয়নি এখনও। তবে চমেক ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শওকত হোসেনকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা তদন্ত শেষে প্রতিবেদন জমা দিবেন।

চুরির ঘটনায় প্যাথলজি বিভাগের কার্যক্রম বন্ধ রয়েছে কিনা জানতে চাইলে ডা. প্রদীপ বলেন, বিকল্প উপায়ে সীমিত পরিসরে কাজ করা হচ্ছে। যেহেতু অনেক কিছু চুরি হয়েছে, জিনিসগুলো আবারও যোগাড় না করা পর্যন্ত কষ্ট করে কার্যক্রম চালাতে হবে।  

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa