ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টলবীর কন্যা টুম্পার মৃত্যুবার্ষিকী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
চট্টলবীর কন্যা টুম্পার মৃত্যুবার্ষিকী চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরী ও ফৌজিয়া সুলতানা টুম্পা

চট্টগ্রাম: নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি, সফল সিটি মেয়র, চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর মেয়ে ফৌজিয়া সুলতানা টুম্পার ১৩তম মৃত্যুবার্ষিকী রোববার (১৭ অক্টোবর)।

এক-এগারোর সময় মহিউদ্দিন চৌধুরী গ্রেফতারের পর কারাগারে থাকাকালীন মেয়ে ফৌজিয়া সুলতানা টুম্পা বাবার কাছে লিখেছিলেন একটি চিঠি।

 

‘প্রিয় বাবা, তোমার শূন্যতা খুব বেশি অনুভব করছি। সকালে জেগে ওঠার জন্য এখন আর কেউ বকাবকি করে না। বাড়ির যে গাছগুলোতে রোজ পানি ছিটিয়ে সজীব করে রাখতে তুমি, তারাও এখন খুব বিষণ্ন, নির্জীব। ট্রাফিক সিগনালে লালবাতি জ্বলে উঠলে যে ভিখারীটি গাড়ির কাচের বাইরে দাঁড়িয়ে থাকে, সেও তোমার বেশ অভাববোধ করছে। আমি, আমরা সবাই তোমার অপেক্ষায় দিন গুনছি। বাবা, আমি তোমাকে অনেক ভালবাসি। তুমি ফিরে এসো বাবা। একবার আমি তোমাকে ড্যাড বলে ডাকতে চাই-ফৌজিয়া সুলতানা টুম্পা’।

কর্মব্যস্ত বাবার প্রতি ‘অভিমানী’ টুম্পার জীবনের প্রথম ও শেষ চিঠি ছিল এটি।  

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী ছিলেন টুম্পা। ২০০৮ সালের ১৭ অক্টোবর ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মারা যান। টুম্পা তার মৃত্যুর আগে বাবার সঙ্গে শেষ দেখা করতে পারেনি। সেদিন তত্ত্বাবধায়ক সরকার টুম্পার বাবার প্রতি নির্দয় আচরণ করে। টুম্পাকে দেখার জন্য তাকে প্যারোলে মুক্তি দেওয়া হয়নি। এমনকি তিনি মুক্তি পাওয়ার পরও ব্যাংককে যেতে সরকার তালবাহানা করে যাত্রা বিলম্বিত করেছিল। শেষ পর্যন্ত চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বসেই তিনি টুম্পার মৃত্যু সংবাদ পান। কী মর্মান্তিক ট্র্যাজেডি!৥

১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার সন্ধ্যায় চশমা হিলে মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। দোয়া মাহফিলে মরহুমার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে গরিব, দুস্থ ও এতিমখানার শিক্ষার্থীদের মধ্যে তবাররক বিতরণ করা হয়। দোয়া ও মিলাদ মাহফিলে এলাকাবাসী, নগরের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ মরহুমার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।  

এ ছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগেও মরহুমার কবরে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।    

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa