ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পরীর পাহাড়ে অস্থায়ী স্থাপনার অনুমোদন নেই সিডিএ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
পরীর পাহাড়ে অস্থায়ী স্থাপনার অনুমোদন নেই সিডিএ’র

চট্টগ্রাম: পরীর পাহাড়ের বিভিন্ন অংশে গড়ে ওঠা সেমিপাকা ও অস্থায়ী স্থাপনার অনুমোদন নেই বলে জানিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। তবে আইনজীবী ভবনের নকশা সিডিএ কর্তৃক অনুমোদিত বলে জানায় প্রতিষ্ঠানটি।

 

গত ৮ আগস্ট চট্টগ্রাম জেলাপ্রশাসক মো. মমিনুর রহমানের এক চিঠির পরিপ্রেক্ষিতে এ তথ্য দেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

গত ১৮ আগস্ট জেলা প্রশাসক বরাবর পাঠানো সিডিএ সচিব আনোয়ার পাশা স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, সিডিএ’র একটি প্রতিনিধি দল পরীর পাহাড় সরেজমিনে পরিদর্শন করেন। পাহাড়ের বিভিন্ন অংশে বিশেষ করে সাবরেজিষ্ট্রি অফিসের চারপাশে এবং জহুর হকার মার্কেটের দক্ষিণাংশে সেমিপাকা স্থাপনা রয়েছে। এতে বৈদ্যুতিক সংযোগ ও কয়েকটিতে গ্যাস ও পানির সংযোগও রয়েছে। এসব স্থাপনার জন্য সিডিএ’র নিকট থেকে অনুমোদন নেওয়া হয়নি। তবে আইনজীবী ভবনসমূহের নকশা সিডিএ কর্তৃক অনুমোদিত বলেও জানায় প্রতিষ্ঠানটি।

জেলা প্রশাসন চাইলে অবৈধ স্থাপনা উচ্ছেদে সহযোগীতাও করবেন বলে চিঠিতে উল্লেখ করে সিডিএ।

এ বিষয়ে জানতে সিএডিএ সচিব আনোয়ার পাশার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য না করে ফোন কেটে দেন। পরে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাসকে ফোন করা হলে তিনিও ফোন রিসিভ করেননি।  

এ ব্যপারে সিডিএ’র প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুর ইসলাম খান বাংলানিউজকে বলেন, পরীর পাহাড় জেলা প্রশাসকের নিয়ন্ত্রণাধীন সম্পত্তি। তাই এই সব এলাকায় সাধারণত সিডিএ কোনো অনুমোদন দেয়না। এখানের আশেপাশে সেমিপাকা ও অস্থায়ীভাবে বেশ কিছু স্থাপনা গড়ে উঠেছে। এর কোনো অনুমোদন নেই। তবে আইনজীবীদের কয়েকটি স্থাপনার নকশার অনুমোদন দিয়েছে সিডিএ।  

এ বিষয়ে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বাংলানিউজকে বলেন, পরীর পাহাড়ে কোনো স্থাপনা সিডিএ’র অনুমোদহীন আছে কিনা তা জানতে গত ৮ আগস্ট চিঠি দেওয়া হয়। তারা আমাদেরকে চিঠির জবাব দিয়েছেন। আমরা সবকিছু খতিয়ে দেখছি।  

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa