ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রীতিলতার আত্মাহুতি দিবস আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
প্রীতিলতার আত্মাহুতি দিবস আজ প্রীতিলতা ওয়াদ্দেদার।

চট্টগ্রাম: বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৯০তম আত্মাহুতি দিবস আজ শুক্রবার। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করে সফল হন প্রীতিলতা।

তবে আক্রমণ শেষে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সময় তিনি গুলিবিদ্ধ হন।  

এ অবস্থায় ধরা পড়ার আগেই সঙ্গে রাখা সায়ানাইড বিষ খেয়ে আত্মাহুতি দেন তিনি। গভীর রাতে কাট্টলীর সমুদ্রসৈকতে তাকে সমাহিত করা হয়েছিল। নানা আয়োজনের মধ্য দিয়ে কীর্তিমান এ বাঙালি বিপ্লবীকে স্মরণ করা হচ্ছে।

মাস্টারদা সূর্য সেনের ঘনিষ্ঠ সহযোগী প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নে জন্মগ্রহণ করেন। বাবা জগদ্বন্ধু ওয়াদ্দেদার ছিলেন চট্টগ্রাম মিউনিসিপ্যাল অফিসের হেড কেরানী আর মা প্রতিভাদেবী গৃহিণী। পরিবারে ছয় ভাই বোনের মধ্যে প্রীতিলতা ছিলেন দ্বিতীয়। প্রীতিলতাকে মা আদর করে ডাকতেন ‘রাণী’।

এক সময় ধলঘাট ছেড়ে চট্টগ্রামে চলে আসে প্রীতিলতার পরিবার। শহরের আসকার দীঘির দক্ষিণ-পশ্চিম পাড়ে টিনের ছাউনি দেয়া মাটির একটা দোতলা বাড়িতে স্থায়ীভাবে থাকতে শুরু করে ওয়াদ্দেদার পরিবার। এখানেই বেড়ে ওঠা প্রীতিলতার। শিক্ষাজীবন শেষে নন্দনকাননে প্রতিষ্ঠিত নন্দনকানন উচ্চ বালিকা বিদ্যালয়ে (যা এখন অপর্ণাচরণ উচ্চ বালিকা বিদ্যালয় নামে পরিচিত) প্রধান শিক্ষক পদে যোগ দেন প্রীতিলতা।  

ব্রিটিশদের হাত থেকে দেশকে স্বাধীন করার জন্য নিজেকে গড়ে তোলার পাশাপাশি অসংখ্য বিপ্লবীকে প্রশিক্ষিত, অনুপ্রাণিত ও উজ্জীবিত করে গেছেন এ বীরকন্যা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa