ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সাদা বাঘের ঘরে নতুন অতিথি, বেড়ে উঠছে ছাগলের দুধে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
সাদা বাঘের ঘরে নতুন অতিথি, বেড়ে উঠছে ছাগলের দুধে ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: বিরল প্রজাতির সাদা বাঘের ঘরে নতুন অতিথি এসেছে। তবে মেয়ে বাঘ শাবকটি মায়ের মতো সাদা রঙের হয়নি, হলুদ-কালো ডোরাকাটা হয়েছে।

  

চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৬ সালের ডিসেম্বরে আফ্রিকা থেকে আমদানি করা রাজ ও পরি নামের বাঘ দম্পতির মেয়ে সাদা বাঘ শুভ্রা গত ২৬ আগস্ট শাবকের জন্ম দিয়েছে। এ নিয়ে এ পরিবারে এখন সদস্য সংখ্যা হলো ১০।

চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, ক্যাপটিভ ব্রিডিং-এ যে সমস্যা, অনেক সময় বাঘ তার বাচ্চাকে দুধ দিতে চায় না। সেক্ষেত্রে তাকে আলাদা করে দুধ দিয়ে বাঁচানো খুবই কঠিন কাজ। এর আগে বাঘ শাবক জো বাইডেনের জন্মের সময় আমাদের প্রথম অভিজ্ঞতা হয়। এই অভিজ্ঞতা আমাদের কাজে লাগছে এবং বাঘের যে অধিক মৃত্যুহার তা চট্টগ্রাম চিড়িয়াখানা কমাতে পারছে।

তিনি জানান, নতুন বাঘ শাবকের ওজন এখন ১ কেজি ৯০০ গ্রাম। জন্মের ১৪-১৫ দিন এটি দুর্বল ছিল। এখন দিনে ৬ বার ৭৫ মিলিলিটার করে ছাগলের দুধ দেওয়া হচ্ছে নতুন শাবকটিকে। মাস দুয়েক বাঘ শাবকটি হামাগুড়ি দেবে। ৬ মাস এটি কিউরেটরের তত্ত্বাবধানে থাকবে। এরপর খাঁচায় দেওয়া হবে।

নগরের ফয়’স লেক এলাকায় ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৬৬ প্রজাতির ৬২০টি পশু-পাখি রয়েছে। এর মধ্যে বাঘ, সিংহ, কুমির, জেব্রা, ময়ূর, ভালুক, উটপাখি, ইমু, হরিণ, বানর, গয়াল, অজগর, শিয়াল, সজারু ইত্যাদি উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa