ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সিআরবিতে হাসপাতাল হতে পারে না

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
সিআরবিতে হাসপাতাল হতে পারে না বক্তব্য দেন নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্যসচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল

চট্টগ্রাম: সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) চট্টগ্রামে যে হাসপাতাল নির্মাণের প্রকল্পটি নেওয়া হয়, তখন প্রকল্প স্থান হিসেবে সিআরবি’র কথা উল্লেখ ছিল না। পরে প্রতারণার মাধ্যমে হাসপাতাল নির্মাণের স্থান হিসেবে সিআরবিকে অন্তর্ভুক্ত করা হয়।

এতে চট্টগ্রামবাসী মর্মাহত ও সংক্ষুব্ধ। কোনোভাবেই সিআরবিতে হাসপাতাল হতে পারে না।  

শনিবার (১১ সেপ্টেম্বর) বিকেলে সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের সমাবেশে বক্তারা এসব কথা বলেন।  

নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্যসচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, ২০০৮ সালের ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) সিআরবিকে কালচার অ্যান্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করা হয়। এটি সংরক্ষণের জন্য আটটি নির্দেশনা দেওয়া হয়েছিল। সিআরবিতে বাণিজ্যিক কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না এবং নির্দেশনা বাস্তবায়নের দায়িত্ব রেলওয়ে ও সিডিএসহ সংশ্লিষ্ট সংস্থার বলে ড্যাপে উল্লেখ আছে। অথচ এই রেলের কিছু অসাধু কর্মকর্তা প্রতারণার মাধ্যমে সিআরবিতে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে।  

তিনি বলেন, পিপিপি’তে চট্টগ্রামে যে হাসপাতাল নির্মাণের প্রকল্পটি নেওয়া হয়, তখন প্রকল্পের স্থান হিসেবে সিআরবি’র কথা উল্লেখ ছিল না। এ প্রকল্পের জন্য ২০১৭ সালের ২০ ডিসেম্বর ইনভাইটেশন ফর বিড (আইএফবি) নোটিশে যে তফসিল দেওয়া হয়, তাতে সিআরবির কথা উল্লেখ ছিল না। প্রস্তাবিত হাসপাতালটি রেলওয়ের কোনো এক স্থানে নির্মাণ করা হবে বলে আইএফবিতে বলা হয়েছিল। পরে প্রতারণার মাধ্যমে হাসপাতাল নির্মাণের স্থান হিসেবে সিআরবিকে অন্তর্ভুক্ত করা হয়। কোনোভাবেই সিআরবিতে হাসপাতাল হতে পারে না।  

প্রস্তাবিত হাসপাতালটি সিআরবির পরিবর্তে চট্টগ্রামে রেলের অন্য কোনো জায়গায় স্থানান্তরের দাবি জানান তিনি।  

সমাবেশে বক্তব্য দেন নাগরিক সমাজ চট্টগ্রামের সংগঠক দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস, অধ্যাপক ড. ইদ্রিস আলী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কবি হোসাইন কবির, আবৃত্তিকার রাশেদ হাসান, প্রণব চৌধুরী, আওয়ামী লীগ নেতা হাসান মনসুর, ছাত্রনেতা শিবু প্রসাদ চৌধুরী, জেনিফার আলম, কবি মিনু মিত্র, অ্যাডভোকেট আরছুর রহমান, দিলরুবা খানম, আরকে দাশ রুবেল, চৌধুরী জসিমুল হক, সাজ্জাদ হোসেন জাফর, সাকিব প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa