ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সুস্থ তন্ময়, ইসি’র সার্ভারে ‘উন্মাদ’

মিনার মিজান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
সুস্থ তন্ময়, ইসি’র সার্ভারে ‘উন্মাদ’ ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: তন্ময় দাশ ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় পেয়েছেন জিপিএ-৫। মেধাবী এই ছেলে নাকি ‘উন্মাদ’! ঘটনাটি অবাক করার মতো হলেও তন্ময়কে এমন পরিচিতি দিয়েছে নির্বাচন কমিশনের সার্ভারে প্রকাশ করা তথ্য।

ঘটনাটি রাঙ্গুনিয়া উপজেলায়। করোনার টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে এনআইডি’র অনলাইন কপি আনতে গিয়ে সম্পূর্ণ সুস্থ তন্ময় জানতে পারেন তিনি ‘উন্মাদ’। মাস তিনেক আগে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করেন তন্ময়।

তন্ময়ের বাবার দাবি, নির্বাচন কমিশনের ভুলের কারণের তথ্য ফরমের স্ট্যাটাসে ‘ম্যাডনেস’ (উন্মাদ) লেখা এসেছে। তবে ভিন্নমত স্থানীয় নির্বাচন কর্মকর্তার।

তন্ময়ের বাবা তপন দাশ বাংলানিউজকে বলেন, নির্বাচন কমিশনের ভুলের কারণে তথ্য ফরমে ভুল দেখাচ্ছে। ইসি’র সার্ভারে সংরক্ষিত ডাটাবেজে ডিজেবিলিটি অপশনে তাকে ‘উন্মাদ’ হিসেবে দেখানো হচ্ছে। বিষয়টি সংশোধনের জন্য রাঙ্গুনিয়া নির্বাচন কমিশন কার্যালয়ে যোগাযোগ করলে তারা সিভিল সার্জনের কাছ থেকে প্রত্যয়ন পত্র নিয়ে আসতে বলেন।  

তিনি অভিযোগ করেন, ‘এটি তাদের ভুল। অথচ আমার ছেলেকে এখন সুস্থ প্রমাণ করতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রত্যয়ন পত্র নিয়ে আনতে হবে। এটা অপমানজনক। ’ 

এ ব্যাপারে রাঙ্গুনিয়া নির্বাচন কর্মকর্তা মো. বায়েজিদ আলম বাংলানিউজকে বলেন, ‘আবেদনকারী নিজেই ফরম পূরণ করেছেন। সেখানে যদি তিনি ভুল তথ্য দেন সেক্ষেত্রে আমাদের কিছুই করার থাকে না। যেহেতু ভুলটি আবেদনকারীর, তিনি সুস্থ প্রমাণ করার দায়িত্ব তারই। আমাদের সঙ্গে যোগাযোগ করার পর ভুল সংশোধনের উপায় জানিয়ে দেওয়া হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa