ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তরুণদের কাছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ পৌঁছে দিতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
তরুণদের কাছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ পৌঁছে দিতে হবে

চট্টগ্রাম: একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বায়েজিদ থানা শাখার আয়োজনে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (৫ আগস্ট) একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বায়েজিদ থানা চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ড. মোজাহেরুল আলমের সভাপতিত্বে ও জেলা যুগ্ম-সাধারণ সম্পাদক আবু সাদাত মো. সায়েমের সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল।

কাজী মুকুল বলেন,  মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সংবিধান এবং এর ৪ মূলনীতি তৈরি হয়েছে। আমরা মিটিং মিছিল আন্দোলন সংগ্রাম অনেক কিছুই করি কিন্তু মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু প্রবর্তিত সংবিধানের দর্শনকে কতটুকু উপলব্ধি করি? মুক্তিযুদ্ধের সময়ে সাড়ে সাত কোটি মানুষ ছিলো।

তারা অনেকেই এখন বেঁচে নেই। কোটি কোটি নতুন প্রজন্ম তৈরি হয়েছে। তাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে ধারণা দিতে হবে।  

তিনি বলেন, বঙ্গবন্ধু দেখলেন বাংলাদেশকে মানবিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে ধর্মনিরপেক্ষতার দিকে যেতে হবে। তিনি সেভাবেই একটি সংবিধানের রূপরেখা প্রণয়ন করলেন। বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইলে আমাদের ৭২-এর সেই সংবিধানে ফিরে যেতে হবে এবং তরুণদের কাছে মুক্তিযুদ্ধ এবং ধর্মনিরপেক্ষতার আদর্শ পৌঁছে দিতে হবে।

ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে ছিলেন সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক লেখক সাংবাদিক শওকত বাঙালি এবং প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলী আকবর টাবী।

আলোচনায় অংশ নেন-সংগঠনের চট্টগ্রাম জেলার সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন, কার্যকরী সাধারণ সম্পাদক অলিদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নাজমুল আলম খান, সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মো. সাহাব উদ্দিন, সদস্য সাইফুদ্দিন শান্ত, মোহাম্মদ হাসান, আকতার হোসেন, বায়েজিদ থানা শাখার সহ সভাপতি শামীম আরা খানম, সাংগঠনিক সম্পাদক কাজী মুহাম্মদ রোকনুজ্জমান, প্রচার সম্পাদক এসএম ইমরান হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আকবর আলী সুমন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২১
এমএম/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।