ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

টিকাদান কেন্দ্র থেকেই ছড়াতে পারে করোনাভাইরাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
টিকাদান কেন্দ্র থেকেই ছড়াতে পারে করোনাভাইরাস ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: লাইনে দাঁড়িয়ে টিকা নিচ্ছেন অনেকে। এসময় এক ব্যক্তি এসে খুঁজছেন করোনার নমুনা দেওয়ার স্থান।

কারণ জানতেই নিজের করোনার লক্ষণের কথা জানান তিনি।  

ঘটনাটি বৃহস্পতিবার (৫ আগস্ট) চট্টগ্রাম জেনারেল হাসপাতালের টিকাদান কেন্দ্রে।

মানুষের এতই উপচেপড়া ভিড়, দেখে বুঝার উপায় নেই এটি টিকা দেওয়ার লাইন নাকি, নমুনা দেওয়ার। তাই ভুল করেই এমন ঘটনা ঘটছে প্রতিদিন।

শুধু জেনারেল হাসপাতাল নয়, নগরের প্রায় প্রতিটি টিকাদান কেন্দ্রের চিত্র এমন। এমনকি টিকা নিতে এসে হাতাহাতির ঘটনাও ঘটেছে চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে।

টিকা দিতে এমন ভিড় থেকে করোনার সংক্রমণ ছড়ানোর কথা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশিদ বাংলানিউজকে বলেন, টিকা নেওয়া সবার জন্য প্রয়োজন। তবে টিকা নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা জরুরি। কারণ করোনার টিকা নিতে এসে যদি আবার করোনা আক্রান্ত হয়ে যায়, তাহলে ভালোর চেয়ে খারাপই বেশি হবে।  

এদিকে টিকা গ্রহীতাদের অভিযোগ, একসঙ্গে সক্ষমতার চেয়ে বেশি মানুষকে ডেকে টিকা দেওয়া হচ্ছে। এছাড়া বুথের সংখ্যা বাড়ালে মানুষের ভোগান্তি কমতো। কিন্ত তা না করে দুই একটি বুথে হাজার হাজার মানুষকে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে ভোগান্তি পোহাতে হচ্ছে। পাশাপাশি বাড়ছে স্বাস্থ্য ঝুঁকিও।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বাংলানিউজকে বলেন, আমাদের যে জনবল আছে সবাই টিকাদান কার্যক্রমে সহযোগীতা করছে। ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে টিকাদান কার্যক্রম চালু হয়ে গেলে এই ভিড় কমে আসবে। তবে যেখানেই টিকা গ্রহণ করুক, প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে টিকা গ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।