ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় বায়োটেকনোলজি কুইজ চ্যালেঞ্জের চূড়ান্ত পর্বের উদ্বোধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
জাতীয় বায়োটেকনোলজি কুইজ চ্যালেঞ্জের চূড়ান্ত পর্বের উদ্বোধন ...

চট্টগ্রাম: শিক্ষার্থীদের মধ্যে জীবপ্রযুক্তিভিত্তিক গবেষণা ও উদ্ভাবনের প্রতি আগ্রহ তৈরির লক্ষ্যে শুরু হয়েছে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম জাতীয় বায়োটেকনোলজি কুইজ চ্যালেঞ্জ ২০২১।

বুধবার (২৮ জুলাই)  ভার্চুয়ালি এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের উদ্বোধন করেন দ্য ওয়ার্ল্ড অ্যাকাডেমি অব সায়েন্সের ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ।

তিনি বলেন, ‘আগামী দিনের স্বপ্ন লুকিয়ে আছে তরুণদের মধ্যে। তরুণ জীবপ্রযুক্তিবিদেরা আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই তরুণদের জ্ঞান যাচাই ও বিষয়ভিত্তিক দক্ষতা অর্জনের লক্ষ্যেই এ প্রতিযোগিতার আয়োজন। '

উদ্বোধনী পর্বে বক্তব্য দেন প্রতিযোগিতার আহ্বায়ক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম। প্রতিযোগিতার বিভিন্ন পর্ব পরিচালনায় ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আদনান মান্নান, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সাবরিনা মরিয়ম ইলিয়াস ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নূরনবী আজাদ জুয়েল। এ ছাড়াও প্রতিযোগিতার বিভিন্ন পর্বে গেস্ট অব অনার ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক শরীফ আক্তারুজ্জামান, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মুহাম্মদ সলিমুল্লাহ, জাপানের ইওয়াতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবিদুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাখহরি সরকার।  

অনুষ্ঠানের অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানান সংগঠনের সাধারণ সম্পাদক ও আইসিডিডিআরবি'র বিজ্ঞানী ড. আসাদুল গনি।

দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের ১৭২টি দল অংশ নিচ্ছে এ প্রতিযোগিতায়। প্রথম ধাপে ঢাকা মহানগর, ঢাকা ও ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও নোয়াখালী, রাজশাহী ও উত্তরবঙ্গ ছয়টি অঞ্চলে ভাগ করে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা চলবে আগামী ১ আগস্ট পর্যন্ত। প্রতিটি পর্ব ফেসবুক লাইভে সরাসরি সম্প্রচারিত হচ্ছে গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্টস’র ফেসবুক পেজে।  

প্রতিযোগিতায় কমিউনিটি পার্টনার হিসেবে আছে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি, চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডিজ সোসাইটি, আইইউবি লাইফ সায়েন্স ক্লাব, খুলনা ইউনিভার্সিটি হেলিক্স, মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব, ইউএসটিসি বিবিটেক সায়েন্স ক্লাব, নোবিপ্রবি সায়েন্স ক্লাব, বমেশুপ্রবি সায়েন্স ক্লাব।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্ট, জুলাই ২৮, ২০২১
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa