ঢাকা, সোমবার, ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চবি শিক্ষক বাসবি বড়ুয়া আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
চবি শিক্ষক বাসবি বড়ুয়া আর নেই বাসবি বড়ুয়া

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক, ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক বাসবি বড়ুয়া মৃত্যুবরণ করেছেন।
 
শুক্রবার (২৩ জুলাই) ভোর সাড়ে ৪টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পটিয়ার তেকোটা গ্রামে বাসবি বড়ুয়ার জন্ম। পিতা প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। স্বপন কান্তি বড়ুয়া পটিয়া উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও পটিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি। তিনি দীর্ঘদিন বাংলাদেশ বৌদ্ধ সমিতি (যুব) এর সভাপতি/সাধারণ সম্পাদক ছিলেন। তিনি প্যাসিফিক পেপার প্রোডাক্টস এর এমডি।

বাসবি বড়ুয়া পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করে এসএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্ট্যান্ড করেন। এইচএসসিতে কুমিল্লা বোর্ডে মেয়েদের মধ্যে পঞ্চম ও ছেলে-মেয়েদের মধ্যে সম্মিলিতভাবে দশম স্ট্যান্ড করেন। অনার্সের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম মাস্টার্স করেন। পরে ভারতের দিল্লিতে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয়বার মাস্টার্স ও এমফিল করেন। তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের ওপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন। চর্যাপদ নিয়েও তার গবেষণাধর্মী লেখা রয়েছে।  

চট্টগ্রাম বৌদ্ধ বিহারে বাসবি বড়ুয়ার মরদেহ সকাল ১১টা পর্যন্ত রাখা হয়। দুপুর ২টায় নিজ গ্রামে মুকুটনাইট বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অধ্যাপক বাসবি বড়ুয়ার মরদেহে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানান উপাচার্য ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, রেজিস্ট্রার, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহ শিক্ষকরা।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa