ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

হাসপাতালে অক্সিজেন সংকট নিরসনে আবুল খায়ের গ্রুপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
হাসপাতালে অক্সিজেন সংকট নিরসনে আবুল খায়ের গ্রুপ ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: করোনার প্রকোপ মোকাবেলায় আবুল খায়ের গ্রুপ মেডিক্যাল অক্সিজেন সহায়তা কার্যক্রম আরও সম্প্রসারিত করেছে। সরকারি হাসপাতালগুলোতে অক্সিজেন চাহিদার ঘাটতি পূরণে প্রয়োজনীয় তরল অক্সিজেন সরবরাহ করছে আবুল খায়ের গ্রুপ।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি ৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

এগুলো হলো- কিশোরগঞ্জ ২৫০ শয্যার হাসপাতাল অক্সিজেন ফিলিং ব্যাংক, কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বগুড়া মেডিক্যাল কলেজ হাসপাতাল অক্সিজেন ব্যাংক, যশোর ২৫০ শয্যা কাম মেডিক্যাল কলেজ হাসপাতাল অক্সিজেন ব্যাংক, জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল অক্সিজেন ফিলিং ব্যাংক, টাঙ্গাইল শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল অক্সিজেন ফিলিং ব্যাংক, নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজ হাসপাতাল অক্সিজেন ফিলিং ব্যাংক।

চট্টগ্রামের একেএস লিমিটেডের এজিএম মো. শামসুদ্দোহা বাংলানিউজকে জানান, করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে এ পর্যন্ত আবুল খায়ের গ্রুপ বিভিন্ন হাসপাতাল ও ব্যক্তি পর্যায়ে ২০ হাজারের বেশি অক্সিজেন সিলিন্ডার বিনামূল্যে রিফিল করে দিয়েছে। প্রতিটি ১০-২২ হাজার টাকা দামের ৫ হাজারের বেশি অক্সিজেন সিলিন্ডার গ্যাসসহ বিভিন্ন হাসপাতাল ও করোনা আইসোলেশন সেন্টারকে অনুদান দিয়েছে।  

তিনি জানান, করোনায় অক্সিজেন সংকট শুরুর পর প্রথম দিকে আমরা ১ দশমিক ৪ কিউবিক মিটারের অক্সিজেন সিলিন্ডার রিফিল করেছি। পরে ৭ দশমিক ৫ কিউবিক মিটারের অক্সিজেন সিলিন্ডার রিফিল করি।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ২০২০ সালে বাংলাদেশে করোনা মোকাবেলায় অতি জরুরি অক্সিজেনের প্রয়োজনে একেএস প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন জনস্বার্থে উন্মুক্ত করে দেয় আবুল খায়ের গ্রুপ। প্রতিদিন ২৬০ টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন দেশের বৃহত্তম এ অক্সিজেন প্লান্ট থেকে নিয়মিত হাসপাতালগুলো মেডিক্যাল অক্সিজেন সংগ্রহ করছে।  

সেই সঙ্গে নিজস্ব উদ্যোগে ২০টি হাসপাতালে বিনামূল্যে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা স্থাপন করে দেওয়া হয়েছে। দেশের মানুষের প্রয়োজনে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে আবুল খায়ের গ্রুপের প্রচেষ্টা চলমান থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa