ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সিআরবিতে বেসরকারি হাসপাতাল লুণ্ঠনবৃত্তির অপপ্রয়াস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
সিআরবিতে বেসরকারি হাসপাতাল লুণ্ঠনবৃত্তির অপপ্রয়াস চসিকের পরিবেশ বিষয়ক স্থায়ী কমিটির সভা

চট্টগ্রাম: নয়নাভিরাম সিআরবিতে রেলওয়ের জায়গায় বে-সরকারি উদ্যোগে হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের পরিকল্পনা নগরের প্রাকৃতিক নিসর্গ ও সৌন্দর্যহানির ফাঁস হিসেবে অভিহিত করেছে চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিবেশ বিষয়ক স্থায়ী কমিটি।  

বৃহস্পতিবার (১৫ জুলাই) টাইগারপাসে চসিক কার্যালয়ে সচিবের দফতরে চসিকের পরিবেশ উন্নয়ন ও সুরক্ষা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা এ অভিমত দেন।

 

চসিক সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় স্থায়ী কমিটির সভায় বক্তব্য দেন কাউন্সিলর মো. মোবারেক আলী, মো. শফিকুল ইসলাম, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, ফেরদৌসি আকবর ও নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর।

সভায় জানানো হয়, চট্টগ্রাম রেলওয়ের ৫০ শয্যার বক্ষব্যাধি ও ৫০ শয্যার সাধারণ হাসপাতাল রয়েছে। এ হাসপাতালকে বিশেষায়িত হাসপাতাল হিসেবে গড়ে না তুলে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে ৫০০ শয্যার হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের পাঁয়তারা মেনে নেওয়া যায় না।  

চট্টগ্রাম মেট্রোপলিটন মাস্টারপ্ল্যান ২০০৯ সালের অনুচ্ছেদ ডিপিএল-০৩ সিএইচ-০৩-০৮ তে বলা হয়েছে, সিআরবি’র ভূ প্রাকৃতিক উন্মুক্ত স্থানকে কোনোভাবে পরিবর্তন বা পরিবর্ধন করা যাবে না। ঐতিহাসিক স্থানের আশপাশে যে সব নতুন স্থাপনা করা হয়েছে সেগুলো অপসারণ করে পর্যটনবান্ধব করতে হবে। আশপাশের বস্তি ও কাঁচাঘরকে স্থানান্তর করতে হবে। বর্তমান স্থিত যে হাসপাতাল আছে সেটির ব্যবস্থাপনা উন্নত করতে হবে কিন্তু কোনো ধরনের সম্প্রসারণ করা যাবে না। বাণিজ্যিক ও আবাসিক কোনো স্থাপনা করা যাবে না।  

হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্র প্রতিষ্ঠায় অনেক বড় বড় বেসরকারি বিনিয়োগকারীকে নামমাত্র মূল্যে জায়গা দিয়েছিল সাধারণ মানুষের সুলভে চিকিৎসাসেবা প্রাপ্তির শর্তসাপেক্ষে। কিন্তু কার্যত দেখা গেছে হাসপাতালগুলো বাণিজ্যিক শ্রীবৃদ্ধির স্বার্থে বিত্তবান শ্রেণির চিকিৎসাকেন্দ্র হলেও সাধারণের চিকিৎসাসেবা প্রাপ্তির সুযোগ নেই। তাই সংগত কারণে প্রতীয়মান যে রেলওয়ে সিআরবি নান্দনিক স্থানে সেই ধরনের হাসপাতাল বানিয়ে স্বাস্থ্যসেবার নামে লুণ্ঠনবৃত্তির আরেকটি স্থাপনা করতে চায়।

এরই আলোকে সভায় সিদ্ধান্ত হয়, মাস্টারপ্ল্যানের অনুলিপি সংশ্লিষ্ট মন্ত্রণালয়, মেয়র, সিডিএ ও পরিবেশ অধিদফতর কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য পাঠানো হবে।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa