ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

‘দক্ষতা উন্নত করছে ইডিইউর এমপিপিএল’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
‘দক্ষতা উন্নত করছে ইডিইউর এমপিপিএল’ ...

চট্টগ্রাম: অ্যাকাডেমিক ও নন-অ্যাকাডেমিক বিভিন্ন সেক্টরের পেশাজীবীদের ভার্চুয়াল মিলনমেলাই যেন হয়ে উঠলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ (এমপিপিএল) প্রোগ্রামের ‘মিট অ্যান্ড গ্রিট’ অনুষ্ঠানটি।

বিশ্বজুড়ে জনপ্রিয় দুটি বিষয় পাবলিক পলিসি এবং লিডারশিপকে সমন্বয় করে বাংলাদেশে শুধুমাত্র ইডিইউতেই পড়ানো হয়।

তাই এ প্রোগ্রামটি সম্পর্কে জানতে অনেকেরই আগ্রহ কাজ করে। এ আগ্রহ মেটাতেই ইডিইউ আয়োজন করে ভার্চুয়াল ‘মিট অ্যান্ড গ্রিট’ শীর্ষক এ আলোচনার।

শনিবার (১০ জুলাই) বিকেল সাড়ে চারটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত দুই সেশনে চলা এ আলোচনায় প্রোগ্রামটির ফ্যাকাল্টি মেম্বার ও প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এ মাস্টার্সের গুরুত্ব ও প্রায়োগিক দিকগুলো জেনে নেওয়ার সুযোগটি লুফে নেয় আগ্রহীরা।

অনুষ্ঠানটিতে এই মাস্টার্স প্রোগ্রামের ফ্যাকাল্টি মেম্বার, অতিথি শিক্ষকরা ছাড়াও বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের অনেকেই উপস্থিত ছিলেন, যারা প্রত্যেকেই কর্মক্ষেত্রে স্ব স্ব অবস্থানে সাফল্যের স্বাক্ষর রেখে চলেছেন।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ডিজিটালাইজেশনের এ যুগে ই-গভর্নেন্সে প্রয়োজন দক্ষ ও বহুমাত্রিক নেতৃত্ব। সরকারি বা রাষ্ট্রীয় ক্ষেত্র থেকে শুরু করে বাণিজ্যিক বা প্রাইভেট সেক্টরে যুগোপযোগী পলিসি নির্ধারণে নেতৃত্বদানে উপযুক্ত ব্যক্তি গড়ে তুলতে ইডিইউ নিয়ে এসেছে আন্তর্জাতিক মানসম্পন্ন এ প্রোগ্রাম। যে নেতৃত্ব বাণিজ্যিক প্রতিষ্ঠান হতে শুরু করে পাবলিক সেক্টরের যেকোন পর্যায়ে ব্যক্তিগত উন্নতির বিপরীতে সামাজিক সাম্য, সামষ্টিক কল্যাণ বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে কাজ করবে।

প্রোগ্রামটির অতিথি শিক্ষক দ্য ওয়েস্টার্ন নরওয়ে ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস এর অধ্যাপক ড. আবদুল কুদ্দুস বলেন, এমপিপিএল প্রোগ্রামের অন্যতম বিশেষত্ব হলো পাবলিক সেক্টরে কর্মরতরা এখানে পড়াতে এবং পড়তে আসছেন। ফলে অংশগ্রহণকারীরা পাবলিক সেক্টরে কাজের ধরন ও কৌশল সম্পর্কে যেমন জানতে পারছেন তেমনই এই সেক্টরে কর্মরতদের আরো উন্নত করছে এ প্রোগ্রাম। ফলে, বলা যায় রাষ্ট্রের কাজে আসছে এ প্রোগ্রামটি, যা শুরু থেকেই প্রোগ্রামটির লক্ষ্য ছিলো।

অতিথি শিক্ষক কর কমিশনার আবু দাউদ (বাদল সৈয়দ) অভিজ্ঞতার কথা শোনাতে গিয়ে বলেন, ‘যুগের চাহিদা অনুসারে নানান বিষয়ের মিশ্রণ ঘটানো হয়েছে এ প্রোগ্রামটিতে। গত বেশ কয়েক বছরে অসংখ্য কোর্স ও ক্লাসে অংশগ্রহণের অভিজ্ঞতা থেকে বলতে পারি, এমপিপিএল এর কারিকুলামটি প্রশংসনীয়, যা শিক্ষার্থীদের মানসিকতা ও দক্ষতার উন্নয়ন ঘটাচ্ছে। ’

সহকারী অধ্যাপক তাসমিম চৌধুরী বহ্নির সঞ্চালনায় শিক্ষকদের মধ্যে ইডিইউর স্কুল অব বিজনেসের সহযোগী ডিন ড. মু. রকিবুল কবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, মালয়েশিয়া মোনাশ ইউনিভার্সিটির প্রভাষক ড. রিদোয়ান করিম এবং প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানির ডিজিএম, মাস্টার মেরিনার শওকত হোসেইন চৌধুরী, ইউনিসেফ এর ন্যাশনাল প্রফেশনাল অফিসার উবা শি চৌধুরী, আইওএম এর সাইট ম্যানেজমেন্ট অ্যাসিস্ট্যান্ট তামজিদ সিকদার, এমএম আগা লি. এর সিনিয়র টেকনিকাল ম্যানেজার লিটন কুমার নাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশেষায়িত এ প্রোগ্রামটির ফল ২০২১ সেমিস্টারে ভর্তি চলছে। টিউশন ফি’তে সর্বোচ্চ শতভাগ বৃত্তি নিয়ে পড়ার সুযোগ রয়েছে এ প্রোগ্রামে। ইডিইউর অফিসিয়াল ফেসবুক পেইজে এবং ওয়েবসাইটে ভর্তির তথ্য দেওয়া রয়েছে। এছাড়া যাবতীয় তথ্যের জন্য কল বা হোয়াটসএপ করা যাবে ০১৩১১-১০৪৫৩১, ০১৩১১-১০৪৫৩২, ০১৩১১-১০৪৫৩৪, ০১৩১১-১০৪৫৩৭ নম্বরে।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa