ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে গণটিকাদান শুরু মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
চট্টগ্রামে গণটিকাদান শুরু মঙ্গলবার প্রতীকী ছবি।

চট্টগ্রাম: করোনার গণটিকাদান কার্যক্রম মঙ্গলবার (১৩ জুলাই) থেকে শুরু হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। সোমবার (১২ জুলাই) উপজেলা পর্যায়ে সিনোফার্মের তৈরি টিকা পাঠানো হবে বলেও জানান তিনি।

 

সিভিল সার্জন বাংলানিউজকে বলেন, সিটি করপোরেশন এলাকার ১১টি টিকাদান কেন্দ্রে মঙলবার থেকে মডার্নার টিকা দেওয়া যাবে। তবে উপজেলায় টিকা কার্যাক্রমের বিষয়ে মৌখিক সিদ্ধান্ত এলেও এখনও সুনির্দিষ্ট কোনো নির্দেশনা আসেনি। নির্দেশনা পেলেই টিকাদান কার্যক্রম শুরু করা হবে। সে লক্ষ্যে আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছি।  

তিনি আরও বলেন, বিদেশগামী যাত্রীদের ক্ষেত্রে যেদেশের যাত্রী সে দেশের নির্দেশনার সঙ্গে মিলিয়ে টিকা গ্রহণ করতে হবে। যদি কোনো দেশে সিনোফার্মের টিকা গ্রহণের ব্যাপারে নির্দেশনা থাকে, তাহলে তারা উপজেলা থেকে টিকা গ্রহণ করতে পারবেন। অন্যদিকে ফাইজারের টিকা নেওয়ার নির্দেশনা থাকলে তাদের অবশ্যই ঢাকায় গিয়ে টিকা গ্রহণ করতে হবে।

এর আগে রোববার (১১ জুলাই) সকালে ৯৮ কার্টুনে সিনোফার্মের ৭৮ হাজার ৪০০ ডোজ এবং ২২ কার্টুনে মডার্নার ১ লাখ ৫ হাজার ৬০০ ডোজ টিকা চট্টগ্রামে আসে। মডার্নার প্রতি কার্টুনে ৪শ ভায়াল এবং সিনোফার্মের প্রতি কার্টুনে ৪শ ভায়াল টিকা রয়েছে। পরে তা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করা হয়।

এছাড়া গত ১৮ জুন সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা আসে চট্টগ্রামে। ১৯ জুন মেডিক্যাল শিক্ষার্থীদের টিকা দেওয়ার মধ্যদিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল কেন্দ্রে এ টিকাদান শুরু হয়। পরবর্তীতে পর্যায়ক্রমে বাড়ানো হয় টিকা কেন্দ্রের সংখ্যা।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa