ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

নগরে পশুর হাটের নিরাপত্তায় সিএমপির নানা উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
নগরে পশুর হাটের নিরাপত্তায় সিএমপির নানা উদ্যোগ ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: নগরের পশুর হাট নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে মোড়ানো থাকবে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্বোচ্চ সর্তক অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।

হাটগুলোতে বসানো হবে পুলিশের কন্ট্রোল রুম। ক্রেতা-বিক্রেতাদের সচেতনতায় করা হবে মাইকিং।  

গত বছরের ন্যায় এবারও চট্টগ্রামে পশুর হাটকে ঘিরে তিন স্তরের নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। যদি প্রয়োজন হয় আরও নিরাপত্তা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। নিরাপত্তার জায়গায় কোনো ছাড় দেওয়া হবে না। পশুর হাটে নিশ্চিত করা হবে শতভাগ নিরাপত্তা।  

এদিকে, নিয়ম অনুযায়ী ঈদুল আজহার ৫ দিন আগে থেকেই হাটে পশু কেনা-বেচার জন্য আনা হয়। কিন্তু এবার বন্দরনগরীর নির্দিষ্ট হাটগুলোতে নির্ধারিত সময়ের আগেই আসতে শুরু করেছে কোরবানির পশু। এখন পর্যন্ত চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার ৭ টি স্থানে বসবে কোরবানির পশুর হাট। প্রতি বছর কোরবানির হাটকে ঘিরে সক্রিয় হয় অজ্ঞান পার্টি, মলম পার্টি এবং জাল টাকার পাচার চক্র। কোরবানির পশুর হাটে এ চক্রগুলোর অপতৎপরতা ঠেকাতে নেওয়া হয়েছে নিরাপত্তা পরিকল্পনা। জাল নোট পাচার ঠেকাতে প্রতিটি বাজারে বসানো হবে জাল নোট শনাক্তকরণ মেশিন। অজ্ঞান পার্টি ও মলম পার্টির তৎপরতা রুখতে পোশাকদারি পুলিশ সদস্যের পাশাপাশি থাকছে সাদা পোশাকের সদস্যরা। পশুরহাট দখল-বেখল নিয়ে সংঘাত, খুটি বাণিজ্য এবং চাঁদাবাজি ঠেকাতে জিরো টলারেন্সে থাকবে পুলিশ। পশুর হাটের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি করোনা প্রাদুর্ভাবের মধ্যে পশুর হাটের স্বাস্থ্যবিধি মেনে চলতে ক্রেতা-বিক্রেতাদের সচেতন করতেও কাজ করবে পুলিশ।  

সিএমপির মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার আরাফাতুল ইসলাম বাংলানিউজকে বলেন, কয়টি পশুরহাট বসবে এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। নগরে সিটি করপোরেশনের পক্ষ থেকে ৭টি পশুর হাটের কথা বলা হয়েছে। কিন্তু হাটের সংখ্যা বাড়বে, নাকি পাড়া ও মহল্লায় সীমিত পরিসরে হবে পশুর হাট সে বিষয়ে লকডাউনের পরে সিদ্ধান্ত হবে। আগে তিন স্তরের নিরাপত্তা ছিল, সেটিই বহাল থাকবে। যদি প্রয়োজন হয় তাহলে আরও নিরাপত্তা বৃদ্ধি করা হবে। নিরাপত্তার ছাড় দেওয়ার কোন সুযোগ নেই। পশুর হাটে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা হবে।  

এদিকে পশুর হাটের নিরাপত্তা বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোন সিদ্ধান্ত হয়নি বলে জানান চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আব্দুল্লাহ আল মাসুম।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এমএম/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa