ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

জীবনের মায়া ছাড়লেন কবি অরুণ দাশগুপ্ত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
জীবনের মায়া ছাড়লেন কবি অরুণ দাশগুপ্ত অরুণ দাশগুপ্ত

চট্টগ্রাম: সাংবাদিক ও কবি অরুণ দাশগুপ্ত অবশেষে জীবনের মায়া ছাড়লেন।

শনিবার (১০ জুলাই) দুপুর ১২টার দিকে তিনি পটিয়ার ধলঘাট গ্রামের বাড়িতে মৃত্যুবরণ করেন।

তার বয়স হয়েছিল ৮৫ বছর।

চিরকুমার অরুণ দাশগুপ্ত জীবন সায়াহ্নে এসে অসুস্থ অবস্থায় পটিয়ার ধলঘাট গ্রামের বাড়িতে দিন কাটাচ্ছিলেন। দৈনিক আজাদীর প্রয়াত সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদের হাত ধরে ১৯৭৩ সালে তিনি যোগ দেন দৈনিক আজাদীতে। ছিলেন পত্রিকাটির সিনিয়র সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক।  

দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ বাংলানিউজকে বলেন, অন্তিম শ্রদ্ধা জ্ঞাপনের জন্য মরদেহ দৈনিক আজাদী ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে নিয়ে আসার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ধলঘাট গ্রামের বাড়িতে শেষকৃত্য সম্পন্ন হবে।

সাংবাদিক অরুণ দাশগুপ্ত’র মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী সহ সাংবাদিক নেতারা। তারা বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি অরুণ দাশগুপ্ত’র পারলৌকিক সদগতি কামনা করেন।  

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, একজন গুণী সাংবাদিককে আমরা হারালাম। স্রষ্টার কাছে প্রয়াত দাদা মনির আত্মার সদগতি কামনা করছি।

শিক্ষা উপমন্ত্রী’র শোক:

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ট্রাস্টি বোর্ডের সদস্য, কবি ও প্রবীণ সাংবাদিক অরুণ দাশগুপ্তের  মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শোকবার্তায় শিক্ষা উপমন্ত্রী বলেন, অরুণ দাশগুপ্ত’র কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সঙ্গীত ক্ষেত্রে অবাধ বিচরণ ছিল। চট্টগ্রামে তথা বাংলাদেশে অনেক লেখক গড়ে তুলেছে আজাদী। তার পেছনের কারিগর ছিলেন অরুণ দাশগুপ্ত। তিনি নির্লোভ  ও নিরহংকারী ব্যক্তি ছিলেন। তিনি তাঁর জ্ঞানের আলোয় অনেক ব্যক্তিকে আলোকিত করেছেন। তাঁর মৃত্যুতে আমরা একজন গুণীজন হারালাম।

শিক্ষা উপমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার শোক

সাহিত্যিক, সাংবাদিক ও কবি অরুণ দাশগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

১৯৩৬ সালের ১ জানুয়ারি ধলঘাট গ্রামে জমিদার যশোদা নন্দন ওয়াদ্দেদার (দাশগুপ্ত) এর পুত্র অবিনাশ ওয়াদ্দেদারের ঔরসে জন্ম অরুণ দাশগুপ্ত’র। কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সঙ্গীত ক্ষেত্রে তাঁর অবাধ বিচরণ। পেয়েছেন অনেক পুরস্কার। অরুণ দাশগুপ্ত রচিত ও প্রকাশিত গ্রন্থাবলী ‘রবীন্দ্রনাথের ছয় ঋতুর গান ও অন্যান্য’, ‘নবীনচন্দ্র সেন’, ‘কবিতা চিন্তা ও অন্যান্য প্রবন্ধ’, কবিতার বই ‘খাণ্ডবদাহন’।  

আরও খবর>> ** জীবন সায়াহ্নে কবি অরুণ দাশগুপ্ত

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, জুলাই ১০,  ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa