ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বাড়ছে করোনার সংক্রমণ, সংকট আইসিইউ শয্যার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
চট্টগ্রামে বাড়ছে করোনার সংক্রমণ, সংকট আইসিইউ শয্যার প্রতীকী ছবি।

চট্টগ্রাম: করোনা আক্রান্ত ষাটোর্ধ্ব আব্দুল লতিফকে নিয়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এসেছেন ছেলে হাসিবুর রহমান। বাবার তীব্র শ্বাসকষ্ট দেখে দৌড়াচ্ছেন হাসপাতালের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত।

চিকিৎসকদের পরামর্শ, আবদুল লতিফের প্রয়োজন আইসিইউ। কিন্তু কোনো হাসপাতালেই খালি নেই এই সোনার হরিণ। একটি আইসিইউ শয্যা পেতে শত আকুতি-মিনতি ছেলের।  

শুধু লতিফ নন, চট্টগ্রামের প্রায় প্রতিটি হাসপাতালে গেলেই দেখা মিলবে এমন চিত্রের। করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় বাড়ছে মৃত্যুও। সরকারি হাসপাতালে খালি নেই আইসিইউ শয্যা। খালি নেই বেসরকারি হাসপাতালের আইসিইউ শয্যাও। রোগীর স্বজনদের আকুতিতে ভারি হয়ে উঠছে হাসপাতালের পরিবেশ। একজন মৃত্যুপথযাত্রীকে বাঁচাতে অপেক্ষা করতে হচ্ছে আরেকজন আইসিইউতে চিকিৎসাধীন রোগীর মৃত্যুর জন্য।

সরকারি হিসেব অনুযায়ী, চট্টগ্রামে আইসিইউ শয্যা রয়েছে ৪৩টি। এর মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১৮টি এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০টি। গতকাল পর্যন্ত এসব শয্যায় রোগী ভর্তি ছিল ২১ জন। বাকি ১৫টি আইসিইউ শয্যার হিসেবে কাগজে কলমে থাকলেও বাস্তবে নেই।

চট্টগ্রামের গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৯০৭টি নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৬০৩ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ৬৪ হাজার ২৯৯ জন। এইদিন করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে। শনিবার (১০ জুলাই) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামের ক্রমান্বয়ে বাড়ছে সংক্রমণ। কেউ মানছেন না স্বাস্থ্যবিধি। এত পদক্ষেপ নেওয়ার পরও সচেতন করা যাচ্ছে না সাধারণ মানুষকে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন আক্রান্তদের মধ্যে নগরে ৪৩৬ জন এবং উপজেলায় ১৬৭ জন। এছাড়া করোনায় মৃত্যুবরণকারী ৩ জনের মধ্যে ১ জন উপজেলার এবং ২ জন নগরের বাসিন্দা।  

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa