ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রকৌশল নিয়ে গবেষণার সুযোগ ইডিইউর দুই মাস্টার্সে, চলছে ভর্তি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
প্রকৌশল নিয়ে গবেষণার সুযোগ ইডিইউর দুই মাস্টার্সে, চলছে ভর্তি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে কেক কেটে উদ্বোধন করা হয় এমএসসি ইন সিএসই ও ইটিই প্রোগ্রাম।

চট্টগ্রাম: গবেষণায় গুরুত্ব দিয়ে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ে রয়েছে দুটো ভিন্ন মাস্টার্স প্রোগ্রাম।  

মাস্টার অব সায়েন্স ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসসি ইন সিএসই) এবং মাস্টার অব সায়েন্স ইন ইলেক্ট্রিকাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (এমএসসি ইন ইটিই)-এ স্নাতকোত্তর প্রোগ্রামে ফল ২০২১ সেমিস্টারে ভর্তি চলছে।

যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসিকৃত শিক্ষার্থীরা এতে ভর্তি হতে পারছেন।

চট্টগ্রামের উচ্চশিক্ষা অঙ্গনে গবেষণানির্ভর শিক্ষার সুযোগ আগ্রহী শিক্ষার্থীর তুলনায় খুবই কম। বিশেষত প্রকৌশল বিষয়ে এ অভাব আরো বেশি প্রকট, যা পূরণ করছে এ বছরের ২৭ ফেব্রুয়ারি থেকে যাত্রা শুরু করা ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির এ দুটো বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম।  

৩৬ ক্রেডিটের এ প্রোগ্রাম দুটোতে আন্তর্জাতিক মান অনুসারে ৫০ শতাংশ তথা ১৮ ক্রেডিটই থাকছে থিসিসে। বিদেশের নানা উন্নত বিশ্ববিদ্যালয় থেকে পিএইডি ডিগ্রিপ্রাপ্ত ৫ জন ছাড়াও গবেষণায় অভিজ্ঞ বেশ কয়েকজন ফ্যাকাল্টি মেম্বার প্রোগ্রামটিতে ক্লাস ও গবেষণা পরিচালনা করবেন।

শুধু গবেষণাই নয়, একইসাথে চাকরির বাজারের কথা মাথায় রেখে সাজানো হয়েছে এ মাস্টার্স প্রোগ্রামটির কারিকুলাম। চলমান ইন্ডাস্ট্রি ৪.০ রেভলিউশনের জন্য আবশ্যক পেশাগত শিক্ষা এ মাস্টার্স প্রোগ্রামটিতে দেওয়া হবে।

এছাড়া ফাউন্ডেশন কোর্সের মাধ্যমে সিএসই বা ইটিই ব্যাকগ্রাউন্ড নয় এমন শিক্ষার্থীদেরও এই মাস্টার্স প্রোগ্রামের উপযোগী করে গড়ে তোলা হবে। অত্যাধুনিক ল্যাব ও বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের আদলে তৈরি করা কারিকুলামে দুটো পাবলিকেশনের সুযোগ থাকায় পিএইচডিতে আগ্রহী শিক্ষার্থীরা এতে বিশেষভাবে উপকৃত হবে।

এগুলো ছাড়াও ইডিইউর অপর দুই মাস্টার্স প্রোগ্রাম মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ এবং এমএ ইন ইংলিশ প্রোগ্রামে ভর্তি চলছে।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ইডিইউর অফিসিয়াল ফেসবুক পেইজে পাওয়া যাবে। এছাড়া কল বা হোয়াটসএপ করা যাবে ০১৩১১-১০৪৫৩১, ০১৩১১-১০৪৫৩২, ০১৩১১-১০৪৫৩৪, ০১৩১১-১০৪৫৩৭ নম্বরে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১
এসি/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa