ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের ‘করোনা প্রতিরোধক বুথ’ আলো ছড়াচ্ছে দেশব্যাপি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
চট্টগ্রামের ‘করোনা প্রতিরোধক বুথ’ আলো ছড়াচ্ছে দেশব্যাপি ...

চট্টগ্রাম: মাত্র দুই মাস আগে চট্টগ্রাম নগরের চারটি স্থানে চালু করা হয় ‘করোনা প্রতিরোধক বুথ’। যেখানে বোতাম টিপলেই মিলে করোনার সুরক্ষা সামগ্রী।

সাধারণ মানুষের সুবিধার্থে চালু হওয়া এই পদ্ধতি এখন জনপ্রিয় সারাদেশে। মাসদুয়েক আগে চট্টগ্রামে চালু হলেও বর্তমানে তা এখন মডেল সারা বাংলাদেশে। দেশের আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে অভিনব ‘করোনা প্রতিরোধক বুথ’ এর ধারণা । যেখান থেকে সুফল পাচ্ছেন সাধারণ মানুষ।

গত মে মাসে কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ অর্থ-সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর প্রথমবারের মত নগরের বিভিন্ন এলাকায় চালু করেন এ বুথ। এরপর সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে নিজ নির্বাচনী এলাকায় এ বুথ চালু করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। বুথটি উদ্বোধন করে গত ২৮ জুন প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘এটিএম বুথের আদলে তৈরি এই বুথটি ব্যবহার করে জনসাধারণ দ্বিতীয় ব্যক্তির সহযোগিতা ছাড়া ‘সেল্ফ হেল্প’ এর মাধ্যমে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে পারবে। সবার জন্য উন্মুক্ত এই বুথ থেকে বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার পাবে সকলে। ’

শুধু পলকই নন, মহিউদ্দীন চৌধুরী ফাউন্ডেশনের পক্ষ থেকে এমন ১০টি বুথ উপহার দিয়েছেন নড়াইলের সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় দলের সাবেক  অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাকে। তিনিও নড়াইলের বিভিন্ন এলাকায় বসিয়েছেন এই বুথ। এছাড়া, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, রাজশাহীর সিটি মেয়র এ.এইচ.এম কামরুজ্জামান লিটনসহ আরও অনেকে নিজ এলাকায় বসিয়েছেন এই বুথ।

বুথ পরিচালনার সঙ্গে থাকা যুবলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী বলেন, দেশে করোনা সংক্রমণ বাড়ছে। সাধারণ মানুষ যাতে সহজে নিজেকে সুরক্ষিত রাখতে পারে সেই চিন্তা থেকেই এই বুথের ধারণা। বুথটি তৈরি করতে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ পড়ে। খরচের চেয়ে বড় বিষয় সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করবে এ বুথ।   

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
এমএম/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa