ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

হালদার শাখা চানখালীতে ভেসে এলো মরা ডলফিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
হালদার শাখা চানখালীতে ভেসে এলো মরা ডলফিন হালদার শাখা চানখালীতে ভেসে আসা মরা ডলফিন

চট্টগ্রাম: হালদা নদীর শাখা খালে একটি মরা ডলফিন ভেসে উঠেছে। স্থানীয় লোকজন উপজেলা প্রশাসনকে খবর দিলে ডলফিনটি উদ্ধার করা হয়।

সোমবার (৫ জুলাই) বেলা ১১টার দিকে হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চানখালী খালে ডলফিনটি ভেসে আসে।  

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন বাংলানিউজকে বলেন, হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের চানখালী ব্রিজের নিচে ভাসমান মরা ডলফিনটি দেখতে পেয়ে আমাদের খবর দেন স্থানীয় লোকজন। পরে হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির টিমকে বিষয়টি জানানো হলে ডলফিনটিকে আপাতত মাটিচাপা দিয়ে রাখতে বলেন তারা। একই সঙ্গে এটি হত্যাকাণ্ড কিনা তা নিশ্চিত হতে শরীরে কোনো জখমের চিহ্ন থাকলে সেটি ছবি ও নোট রাখতে বলেন। এক মাস পর প্রয়োজনে তারা কঙ্কাল তুলে পরীক্ষা করবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে বলেন, প্রায় সাড়ে ৭ ফুট দীর্ঘ ডলফিনটির ওজন প্রায় ১২০ কেজি। এটির শরীরে জখমের কোনো চিহ্ন দেখেননি বলে জানিয়েছেন স্থানীয়রা। ফলে বয়স পরিপূর্ণ হওয়ায় ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি জানান, ২০২১ সালে এটিই প্রথম হালদার মরা ডলফিন। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সাল পর্যন্ত ২৮টি মরা ডলফিনের খবর পেয়েছি আমরা। আমাদের জরিপ অনুযায়ী হালদায় বর্তমানে ১২৭টি ডলফিন আছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন হালদায় রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa