ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

লকডাউনেও থেমে নেই খুচরা পর্যায়ের প্রতারণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জুলাই ৪, ২০২১
লকডাউনেও থেমে নেই খুচরা পর্যায়ের প্রতারণা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের চিত্র

চট্টগ্রাম: কঠোর লকডাউনে সীমিত পরিসরে যে কেনাকাটা চলছে তাতেও ঠকানো হচ্ছে ক্রেতাদের। চিংড়ি মাছের ওজন বাড়াতে পুশ করা হচ্ছে জেলি, তেলাপিয়া মাছের ওজন বাড়াতে দেওয়া হচ্ছে ভেজা বাজারের থলে।

মেয়াদোত্তীর্ণ, মেয়াদবিহীন খাদ্যপণ্য, ওষুধ তো আছেই।  

রোববার (৭ জুলাই) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে এমন প্রতারণা ধরা পড়ে।  

অ‌ধিদফতরের বিভাগীয় কার্যালয়ের উপপ‌রিচালক মোহাম্মদ ফ‌য়েজ উল্যাহ, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা ও জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান এ অভিযানে নেতৃত্ব দেন।  

মুহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে জানান, কর্ণফুলী কম‌প্লেক্স মা‌র্কেট, চকবাজার মোড়, চন্দনপুরা ও আন্দর‌কিল্লা এলাকায় অ‌ভিযান চালিয়ে ৮ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৯৬ হাজার টাকা প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। এ‌পি‌বিএন-৯ এর সহায়তায় এ অভিযা‌ন চালানো হয়।  

ফে‌ব্রিকের ভেজা ব্যাগ ব্যবহার ক‌রে প্রায় ৩০০ গ্রাম ওজন কারচু‌পি করায় কর্ণফুলী কম‌প্লেক্স মা‌র্কেটের খাজা ফিশা‌রিজ‌কে ৩০ হাজার টাকা জ‌রিমানাসহ ১৪‌টি ব্যাগ জব্দ করা হয়। বি.বাড়িয়া ফিশা‌রিজকে জে‌লিযুক্ত চিং‌ড়ি বিক্রি করায় ৫ হাজার জ‌রিমানাসহ প্রায় ৭ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়ি ধ্বংস করা হয়। মমিন স্টোরকে ই‌তিপূ‌র্বে সতর্ক করার প‌রেও মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা জ‌রিমানা করা হয়।  

চকবাজার থানার কাপাসগোলার কামাল ফল বিতানকে মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৮ হাজার টাকা, শাহ্ আমানত ফল‌ বিতান‌কে ১০ হাজার টাকা জ‌রিমানাসহ মেয়া‌দোত্তীর্ণ খাদ্যপণ্য ধ্বংস করা হয়। নবাব সিরাজউদ্দৌলা সড়কের কর্ণফুলী ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় ৬ হাজার টাকা, চন্দনপুরার নূরজাহান ফা‌র্মেসি‌কে ৭ হাজার টাকা জ‌রিমানাসহ ব‌র্ণিত ওষুধ ধ্বংস করা হয়।

একজন ক্রেতার অ‌ভি‌যোগের প্রেক্ষি‌তে তাজ সা‌য়ে‌ন্টি‌ফিক‌কে বে‌শি দা‌মে ইনস্যুললিন‌পেন নিডল বিক্রি করায় ৫ হাজার, বৈধ আমদা‌নিকার‌ক বিহীন বি‌দেশি পণ্য, মেয়াদবিহীন ফিশ ফুডসা‌প্লি‌মেন্ট বিক্রির জন্য রাখায় ২০ হাজার টাকা জ‌রিমানাসহ সতর্ক করা হয়।

বাজারগুলো প‌রিদর্শনকা‌লে ক্রেতা-বি‌ক্রেতা‌দের মাস্ক প‌রে নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রাখার এবং পণ্য কিনে প্রতা‌রিত হ‌লে অ‌ধিদফতরের হট লাইনে (নম্বর ১৬১২১) অ‌ভি‌যোগ জানা‌তে অনু‌রোধ করা হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ০৪, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa