ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ভেন্টিলেটর ছাড়াই বিআইটিআইডি’তে চালু ৪ শয্যার আইসিইউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুলাই ১, ২০২১
ভেন্টিলেটর ছাড়াই বিআইটিআইডি’তে চালু ৪ শয্যার আইসিইউ ...

চট্টগ্রাম: ভেন্টিলেটর সুবিধা ছাড়াই বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে চালু করা হয়েছে ৪ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)।  

বৃহস্পতিবার (১ জুলাই) দুপুরে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির এ আইসিইউ শয্যার উদ্বোধন করেন।

 

করোনা সংক্রমণের শুরু থেকে এই হাসপাতাল করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসলেও ছিল না কোনো অক্সিজেন সুবিধা। ফলে রোগী ভর্তি করানোর সুব্যবস্থা থাকলেও রোগীদের আস্থা অর্জন করতে পারেনি হাসপাতালটি। রোগীর অবস্থার অবনতি হলেই পাঠাতে হতো চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে।  

বিআইটিআইডির সহযোগী অধ্যাপক ও করোনা টিমের ফোকাল পারসন ডা. মামুনুর রশীদ বাংলানিউজকে বলেন, আইসিইউ সুবিধা না থাকায় সংকটাপন্ন রোগীদের অন্য হাসপাতালে পাঠিয়ে দিতে হয়। আজ থেকে প্রাথমিকভাবে আইসিইউ সুবিধা চালু করা হয়েছে। তবে এখনও ভেন্টিলেটর বসানো হয়নি। মূলত হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা দিয়ে রোগীদের অক্সিজেন সুবিধা দেওয়া হবে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে ভেন্টিলেটর সুবিধা যুক্ত হবে।
 
তিনি বলেন, হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন রয়েছে। এখন   অক্সিজেন প্লান্ট হলেই অক্সিজেন সরবরাহ নিয়েও কোনো সমস্যা থাকবে না। রোগীরা নির্বিঘ্নেই অক্সিজেন সেবা পাবে। সবমিলিয়ে এ হাসপাতালে চিকিৎসা সেবায় উল্লেখযোগ্য পরিবর্তন দৃশ্যমান হবে।

প্রসঙ্গত, আইসিইউ, অক্সিজেন প্লান্ট ও বায়োসেফটি ল্যাব স্থাপনে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২০ লাখ টাকা। ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যান্ডেমিক প্রিপেয়ারনেস’ প্রকল্পের আওতায় এই প্রকল্প বাস্তবায়ন করছে গণপূর্ত বিভাগ।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
এমএম/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa